মেইন ম্যেনু

জেনে নিন মানুষের নাম মনে রাখার চমৎকার কিছু কৌশল

আপনার কি মানুষের নাম মনে রাখতে সমস্যা হয়? বেশীর ভাগ মানুষেরই এই সমস্যাটি হয়ে থাকে। তবে আপনার যদি সমস্যাটি ঘন ঘন হয়ে থাকে তাহলে বিষয়টির প্রতি আপনার নজর দেয়া প্রয়োজন কারণ এটি আপনার বদ অভ্যাসে পরিণত হয়েছে। “How to Talk to Anyone About Anything” বইটির লেখক Jill Spiegel বলেন, “প্রত্যেকেই নাম মনে রাখার বিষয়ে কষ্ট করেন”। তিনি আরো বলেন, “আমরা যখন কারো সাথে প্রথম কথা বলি তখন এতোটাই আবেগপ্রবণ হয়ে কথা বলি যে তাদের নাম যখন তারা বলেন তখন তা আমাদের মস্তিষ্কে অস্থায়ী ভাবে ভাসতে থাকে”। অনেক দিন পরে যদি আপনার তেমন কোন মানুষের সাথে দেখা হয় যে, তিনি বা তারা আপনার নাম মনে রেখেছেন কিন্তু আপনি কিছুতেই তাদের নাম মনে করতে পারছেন না, তাহলে খুবই অস্বস্তিকর সমস্যার সৃষ্টি হয় তাই না? আসুন তাহলে জেনে নেই এমন কিছু পন্থা যার মাধ্যমে কারো নাম মনে রাখাটা অনেক সহজ হবে।

১। পুনরাবৃত্তি, পুনরাবৃত্তি, পুনরাবৃত্তি

সবচাইতে নিশ্চিত উপায় হচ্ছে, যখনই কারো সাথে পরিচিত হবেন তখন মনে মনে অথবা জোরে জোরে তার নামটি উচ্চারণ করুন। তার সাথে কথা বলার সময় তার নামটি বলুন। যেমন- “সুমি তোমার সাথে সাক্ষাতে ভালো লাগলো”, বা “তোমাকে দেখে ভালো লাগলো সুমি” ইত্যাদি। কিন্তু বাড়াবাড়ি করবেন না। এতে সেই ব্যক্তিটি আপনার থেকে সরে যাবেন না বরং খুশিই হবেন।

২। মিল খোঁজার চেষ্টা করুন

আপনি যার পরিচিত হচ্ছেন তার নাম জানার পাশাপাশি তার পেশা বা শখ ইত্যাদি বিষয় গুলো জেনে নিন। তারপর সেগুলো নামের সাথে মিলিয়ে মনে রাখার চেষ্টা করুন, যেমন- মতিন বঁড়শী দিয়ে মাছ ধরতে পছন্দ করে, রহিম রাজনীতি করে ইত্যাদি। নতুন কারো সাথে পরিচয়ের মুহূর্তেই তার সাথে মিলে যায় এমন কিছু অনুসন্ধান করতে হবে। Spiegel বলেন, “এটা খুবই সহজ একটি কৌশল কিন্তু খুবই কার্যকরী”।

৩। ব্যক্তির প্রাথমিক বৈশিষ্ট্যের দিকে খেয়াল করুন

এই কৌশলটি হচ্ছে কোন মানুষের ব্যক্তিত্বের বৈশিষ্ট্য ও শারীরিক বৈশিষ্ট্যের দিকে লক্ষ করা এবং সেই বৈশিষ্ট্য গুলোর সাথে নামের সংযোগ সাধন করা। যেমন- দবিরের দাঁড়ি আছে, লিটন লম্বা, কথা বলার সময় আনন্দিত থাকেন যিনি তার নাম জয়, যিনি হাসাতে পারেন তার নাম হাসান ইত্যাদি।

৪। আপনার পরিচিত কারো সাথে বা কোন সেলিব্রিটির সাথে মিল করুন

এই কৌশলটিও বেশ কার্যকর। আপনার পরিচিত কোন ব্যক্তির নামের সাথে বা কোন সেলিব্রিটির নামের সাথে মিল থাকলে এই নামটি মনে রাখা সহজ হবে।

টিপস :

· প্রথম পরিচয়ের সময়ই তার ভিজিটিং কার্ড নিতে পারেন

· তার নামটির বানান জিজ্ঞাসা করুন

· একটি কাগজে তার নামটি লিখে ফেলুন

· সেই মানুষটিকে নিয়ে একটি গল্প তৈরি করুন

· কোন একটি গানের মধ্যে তার নামটি জুড়ে দিয়ে গান করুন

· তার নামটি দিয়ে কোন একটি ছড়া বানিয়ে ফেলুন

· আগে নিজের নামটি বলুন তখন সেই ব্যাক্তি ও তার নাম বলবেন

· এই সব চেষ্টা যদি ব্যর্থ হয় তাহলে সরাসরি তার নামটি জিজ্ঞেস করুন

· নাম মনে রাখতে না পারার বড় কারণ হচ্ছে, মনোযোগ দিয়ে না শোনা। তাই কারো সাথে প্রথম পরিচিতির সময় তার প্রতি মনোযোগ দিন।






মন্তব্য চালু নেই