মেইন ম্যেনু

জেনে নিন, যেকোনো পরিস্থিতিতে দ্রুত মানিয়ে নেওয়ার ৭ উপায়

কোনো স্থানে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে অনেকেই সমস্যায় পড়েন। তবে কিছু সহজ পদ্ধতি অবলম্বন করলে এ সমস্যা কাটিয়ে তোলা যায়। এ লেখায় দেওয়া হলো তেমন কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. দ্রুত কথা বলুন আপনার যদি কোনো কথা বলার থাকে তাহলে তা প্রথমেই বলে ফেলুন। অন্যরা কথা বলা শুরু করলে আপনি আর সুযোগ নাও পেতে পারেন। এছাড়া আপনার কথার গুরুত্ব যেমন কমে যেতে পারে তেমন আপনার কথা কেউ নাও শুনতে পারে। তাই নিজেকে প্রকাশ করতে হলে প্রথমেই তা করুন। অন্যথায় দেরি হয়ে যাওয়ায় আপনি সুযোগ হারাতে পারেন।

২. নারী হলে প্রসাধনীতেও মনোযোগ দিন নারীদের মানুষ কেমন দৃষ্টিতে দেখবে তা প্রসাধনী ব্যবহারে প্রভাবিত হয়। এ কারণে নারীদের কোনো স্থানে মানিয়ে নিতে হলে সে স্থানের সঙ্গে মানানসই প্রসাধনী ব্যবহার যথেষ্ট কাজে দেয়। ২০১১ সালে হারভার্ড ইউনিভার্সিটির এক গবেষণায় বিষয়টি জানা গেছে। সে সময় গবেষকরা জানান, কোনো স্থানে নারী কেমন মানিয়ে নেবেন তা তাদের প্রসাধনী প্রভাবিত করে

৩. পরামর্শ নিন আপনি হয়ত মনে করতে পারেন কোথাও সহায়তা বা পরামর্শ চাইলে তা আপনাকে বোকা হিসেবে প্রমাণিত করবে। যদিও এ ধারণা ভুল। কোথাও বুদ্ধিদিপ্ত পরামর্শ চাইলে তা বরং আপনাকে আগের তুলনায় বেশি মানানসই বলে মনে হবে। হারভার্ড ইউনিভার্সিটির এক গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে। গবেষকরা জানান, যে শিক্ষার্থীরা পরামর্শ গ্রহণ করেন তারা অন্যদের তুলনায় ভালোভাবে মানিয়ে নিতে পারেন।

৪. নেতৃত্বে থাকলে পরামর্শ নয় আপনি যদি কোনো একটি নেতৃস্থানীয় পদে থাকেন তাহলে সব সময় পরামর্শ চাওয়া উচিত নয়। কারণ নেতৃস্থানীয় কারো কাছে থেকে মানুষ এ বিষয়টি আশা করে না। তাই কোথাও নেতৃস্থানীয় হিসেবে মানানসই হতে চাইলে পরামর্শ চাওয়ার ক্ষেত্রে সতর্ক হোন।

৫. শান্ত থাকুন প্রথমবার কারো সঙ্গে দেখা হলে আমরা বেশ কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করে তাকে বিচার করি। আর এ পরিস্থিতিতে যে শান্ত থাকেন তাকে অপেক্ষাকৃত মানানসই বলে মনে হয় অন্যদের কাছে। তাই এটি হতে পারে নিজেকে মানানসই হিসেবে প্রমাণিত করার একটি সহজ উপায়।

৬. সামাজিক যোগাযোগমাধ্যমে দূর থেকে তোলা ছবি আপনি যদি সামাজিক যোগাযোগমাধ্যমে অন্যদের কাছে নিজেকে মানানসই হিসেবে প্রমাণিত করতে চান তাহলে কিছুটা দূর থেকে তোলা ছবি ব্যবহার করুন। মূলত ক্যামেরার খুব কাছে নয়, ৪.৫ ফুট দূর থেকে ছবি তুললেই চলবে।

৭. আপনার মুখ সামান্য চওড়া দেখান কারো মুখ যদি কিছুটা চওড়া দেখানো সম্ভব হয় তাহলে তা মানুষের দৃষ্টিতে বেশি মানানসই হিসেবে প্রকাশ করে। এ বিষয়টি ২০১৫ সালে প্রকাশিত নিউ ইয়র্ক ইউনিভার্সিটির এক গবেষণায় জানা যায়। এর কারণ হিসেবে গবেষকরা জানান, শারীরিক সক্ষমতা প্রকাশের জন্য মুখের কাঠামো থেকে এ অভিব্যক্তি প্রকাশিত হয়।






মন্তব্য চালু নেই