মেইন ম্যেনু

জেনে নিন, যে তিন শব্দ ব্যবহার আপনার অভদ্রতা প্রকাশ করে

আপনার কথাবার্তায় যেসব শব্দ ব্যবহৃত হয়, তার মাধ্যমে আপনার আচরণ প্রকাশিত হয়। আর এসব কথাবার্তা আপনার ব্যক্তিগত ও পেশাজীবনে ব্যাপক প্রভাব বিস্তার করে। তাই কথাবার্তায় কোন কোন শব্দ ব্যবহার করছেন এ বিষয়টিও কখনো কখনো গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এ লেখায় দেওয়া হলো এমন তিনটি শব্দ, যা আপনাকে রূঢ় কিংবা ক্ষেত্রবিশেষে অভদ্র হিসেবে পরিচিত করতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। সাধারণভাবে আমরা যেসব শব্দ ব্যবহার করি এসব শব্দই কিছু ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়। এগুলো প্রায়ই আপনাকে রূঢ় হিসেবে পরিচিত করাতে পারে।

১. প্রকৃতপক্ষে… ‘প্রকৃতপক্ষে/আসলে, আমি বিষয়টি একটু ভিন্নভাবেই দেখি।’ কোনো একটি কথার আগে আপনি যদি ‘প্রকৃতপক্ষে’ বা ‘আসলে’ ব্যবহার করেন তাহলে তা সে বিষয়টিকে আপনার সংক্ষিপ্ত করা কিংবা আপনার মনমতো সাজিয়ে নেওয়ার মনোভাব প্রকাশিত হয়। তাই এর বদলে সমস্যাটিকে স্বীকার করে নেওয়া এবং বাস্তব ঘটনা বর্ণনা করা উচিত। এক্ষেত্রে কারো কথার জবাবে তেমন শব্দ ব্যবহার না করে বরং ‘ঠিক আছে/আচ্ছা’, ‘ভালো কথা’ ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

২. দুঃখিত ‘দুঃখিত, আমি ভুলে গিয়েছিলাম।’ ঘন ঘন সরি বা দুঃখিত বলা মোটেও আপনার দুঃখ প্রকাশ করে না। তাই এ কথাটি এড়িয়ে গিয়ে বরং ‘আমি ক্ষমাপ্রার্থী’ ব্যবহার করতে পারেন। এছাড়া কারো কথার জবাবে, ‘আপনি ঠিকই বলেছেন’ বলা যেতে পারে।

৩. আমি ‘আপনি আমাকে রিপোর্টটা পাঠিয়ে দিন। সেটা আমার কাজে লাগবে’ পেশাদারী কথাবার্তায় ‘আমি’ ব্যবহার প্রায়ই রূঢ় হয়ে ওঠে। আপনি যদি ঘন ঘন ‘আমাকে রিপোর্ট পাঠান’ কিংবা ‘আমি বিষয়টি দেখব’ বলেন তাহলে তা আপনার স্বার্থপরতা নির্দেশ করে। এ কারণে ‘আমি’ শব্দটি ব্যবহার না করে বরং ‘আপনি’, ‘টিম’ কিংবা ‘আমাদের’ ব্যবহার করা যায়। এতে কোনো বিষয়ে আপনার ব্যক্তিগত প্রভাব নয় বরং কর্মস্থলের সামগ্রিক বিষয় তুলে ধরা সহজ হবে।






মন্তব্য চালু নেই