মেইন ম্যেনু

জেনে নিন সোরিয়াসিসের ডায়েট টিপস

এমন কোন নির্দিষ্ট খাবার নেই যা সোরিয়াসিসের মত চর্ম রোগের উপর প্রভাব বিস্তার করে বলে বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত হয়েছে। কিন্তু অতিরিক্ত ওজন কমানোর মাধ্যমে সোরিয়াসিসের উপসর্গগুলোকে সহজ করতে সাহায্য করে বলে প্রমাণিত হয়েছে। পুষ্টিবিদ এবং চিকিৎসকেরা আপনার ওজন নিয়ন্ত্রণ ও সোরিয়াসিসের নিয়ন্ত্রণের জন্য পুষ্টিকর ও সুষম খাদ্য গ্রহণের পরামর্শ দেন। যা হৃদরোগ, ডায়াবেটিস ও স্ট্রোকের ঝুঁকি কমাতেও সাহায্য করে। কারণ সোরিয়াসিসে আক্রান্তদের মধ্যে এই রোগগুলো হওয়ার প্রবণতা দেখা যায়। চলুন তাহলে জেনে নেয়া যাক সোরিয়াসিসে আক্রান্তদের জন্য সবচেয়ে উপকারী খাবারগুলোর বিষয়ে।

১। গাজর ও লাউ

সোরিয়াসিস ইনফ্লামেশন জনিত স্বাস্থ্যসমস্যা। আমেরিকার পিটসবারগ এর রেজিস্টার্ড ডায়েটিশিয়ান ম্যাঙ্গিয়েরি বলেন, “ফল ও শাকসবজিতে পরিপূর্ণ ডায়েট অ্যান্টি-ইনফ্লামেটরি প্রভাব ফেলতে পারে”। গাজর, লাউ, মিষ্টি আলু, পালং শাক, পাতা কপি ও ব্রোকলিতে প্রদাহরোধী উপাদান আছে।

২। মাছ ও সামুদ্রিক খাবার

ওমেগা ৩ ফ্যাটি এসিড ফ্যাটি ফিশে প্রচুর পরিমাণে থাকে। ফ্যাটি ফিশ যেমন- স্যামন, সারডিন, টুনা ইত্যাদি মাছগুলো হার্টের জন্যও ভালো। মাছের তেল প্রদাহ কমাতে এবং ইমিউন সিস্টেমের উন্নতিতে সাহায্য করে। যা সোরিয়াসিসে আক্রান্তদের ক্ষেত্রে অতি সক্রিয় হিসেবে কাজ করে। যেহেতু সোরিয়াসিসে আক্রান্তদের হার্ট অ্যাটাক ও স্ট্রোক হওয়ার ঝুঁকি বেশি থাকে তাই তাদের সপ্তাহে ২ দিন ফ্যাটি ফিশ খাওয়া ভালো।

৩। শস্য

হোল গ্রেইন ব্রেড, সিরিয়াল, পাস্তা, ওটমিল এবং ব্রাউন রাইস হচ্ছে স্বাস্থ্যকর খাবার। ফল ও সবজির মতোই শস্যদানাতেও প্রদাহরোধী উপাদান, অ্যান্টিঅক্সিডেন্ট ও উচ্চমাত্রার ফাইবার থাকে। যা ইনফ্লামেশনের মাত্রা কমাতে ও ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। মটরশুঁটি ও মসুর ডালের মত লিগিউম জাতীয় খাবারেও প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার থাকে। তাই এই খাবারগুলো আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় যুক্ত করুন।

৪। বাদাম ও অ্যাভোকাডো

ফ্যাটের কথা শুনলেই মনে হয় যেন তা শরীরের জন্য খারাপ। কিন্তু সব ফ্যাটই খারাপ নয়, ভালো ফ্যাট ও আছে। বাদাম, ভেজিটেবল ওয়েল ও অ্যাভোকাডোতে ভালো ফ্যাট অর্থাৎ পলিস্যাচুরেটেড ফ্যাট থাকে। সয়াবিন তেল, আখরোট এবং কিছু মাছে মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। স্যাচুরেটেড ও ট্রান্স ফ্যাট গ্রহণ এড়িয়ে চলুন, কারণ এগুলো প্রদাহ বৃদ্ধি করে।






মন্তব্য চালু নেই