মেইন ম্যেনু

জেনে নিন ৬টি নিত্যদিনের খাবার ফ্রিজ ছাড়াই সংরক্ষনের উপায়

আমাদের দৈনন্দিন জীবনের সবচেয়ে প্রয়োজনীয় জিনিসটি হল ফ্রিজ। ফ্রিজ নেই এমন বাসা খুঁজে পাওয়া ভার। এই ফ্রিজের ওপর আমরা অনেক বেশি নির্ভরশীল। যখন কোন কারণে ফ্রিজ নষ্ট হয়ে যায় তখন আমাদের পড়তে হয় নানা সমস্যায়। ফ্রিজে রাখা খাবার নষ্ট হয়ে যায়, গন্ধ বের হতে শুরু করে। অথচ যখন ফ্রিজ ছিল না তখনও কিন্তু খাবার সংরক্ষণ করা হত। ভাবছেন কীভাবে? হ্যাঁ, ফ্রিজ ছাড়াও বেশিরভাগ খাবার দীর্ঘ সময় পর্যন্ত তাজা রাখা সম্ভব। আসুন তাহলে জেনে নেওয়া যাক ফ্রিজ ছাড়াও খাবার সংরক্ষণের কিছু উপায়।

১। মুরগীর মাংস

মুরগীর মাংস ফ্রিজ ছাড়া সংরক্ষণ করতে চাইলে মাংস থেকে পানি বের করে নিন। তারপর মাইক্রোওয়েভে কিছুটা সিদ্ধ করে নিন বা প্যানে তেল দিয়ে ভেজে নিন। এরপর একটি পাত্রে সুতির কাপড় দিয়ে পেঁচিয়ে ঢেকে রেখে দিন। এভাবে মাংস রাখলে ব্যাকটেরিয়া বা অন্যান্য জীবাণুর আক্রমণ থেকে মাংস রক্ষা করা যাবে। দুদিন পর্যন্ত রাখা যাবে। প্রতিদিন একবার চুলায় গরম করতে হবে বা ভেজে নিতে হবে।

২। দই

দই এমন একটি খাবার যা খুব সহজে নষ্ট হয়ে যায়। দুই বা তিন চা চামচ মধু দইয়ের সাথে মিশিয়ে রাখুন। দইকে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করা যাবে। মধু হল প্রাকৃতিক প্রিজারভেটিভ যা দই নষ্ট হতে দেয় না।

৩। দুধ

দুধ ফুটিয়ে সহজে সংরক্ষণ করা সম্ভব। দুধ ভাল করে ফুটিয়ে ঠান্ডা করে এতে ১ চামচ মধু মিশিয়ে দিন। এছাড়া দুধ ভাল রাখার জন্য সকালে ও সন্ধ্যেবেলায় অর্থাৎ দিনে অন্তত ২ বার ফুটিয়ে নিতে হবে। ফুটানোর পর এতে মধু দিয়ে দিন। এভাবে ২-৩ দিন পর্যন্ত দুধ ভাল রাখা সম্ভব।

৪। মাখন এবং জ্যাম

একটা বাটিতে এক চতুর্থাংশ পানি দিয়ে তার উপরে মাখনের প্যাকেট রেখে দিন। সাধারণত বাজারে কেনা জ্যাম সংরক্ষণে কোন সমস্যা হয় না। কিন্তু ঘরে তৈরি করা জ্যাম ফ্রিজ ছাড়া সহজে সংরক্ষণ করা যায় না। একটি বাটিতে পানি দিয়ে এতে জ্যামের বোতলটি রেখে দিন। দেখবেন জ্যাম অনেকদিন পর্যন্ত ভাল থাকবে।

৫। সবজি

ভাল করে ঠাণ্ডাপানিতেধুয়ে রোদে শুকিয়ে প্লাস্টিকে মুড়ে রেখে দিন।২-৩ দিন এভাবে সবজি ভাল থাকবে।

৬। ডিম

ডিম খব সহজে ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়। ফ্রিজ ছাড়া ডিম রাখতে চাইলে প্রথমে ঠান্ডা পানি দিয়ে ডিম ধুয়ে ফেলুন। এরপর পানি শুকিয়ে গেলে একটি সুতির কাপড় দিয়ে ঢেকে রাখুন। প্রতিদিন একবার করে কাপড়ভিজিয়ে রাখবেন। এছাড়া ডিম সিদ্ধ বা ভেজে একটি এয়ার টাইট পাত্রে করে রেখে দিতে পারেন। এটা একদিন ভালো থাকবে।

তথ্যসুত্র

How To Store Your edibles Without Fridge- boldsky.com

HOW TO STORE EDIBLES WITHOUT FRIDGE?-sharein.org






মন্তব্য চালু নেই