মেইন ম্যেনু

টিভিতে মুক্তির জন্য ‘ভাইজান’কে নিয়ে টানাটানি

ভারতের ইতিহাসে অন্যতম ব্যবসা সফল ছবির তালিকায় এরই মধ্যে জায়গা করে নিয়েছে জনপ্রিয় নির্মাতা কবির খানের ছবি ‘বাজরাঙ্গি ভাইজান’। বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয়তা পাওয়া ছবিটিকে নিয়ে শুরু হয়েছে ভারতীয় টেলিভিশনগুলোর মধ্যে ব্যাপক প্রতিযোগিতা। যদিও ‘বাজরাঙ্গি ভাইজান’ টিভি প্রিমিয়ার দিবে কিনা, তা নিয়ে উঠছে পক্ষে বিপক্ষে প্রশ্ন বিস্তর।

জানা গেছে, বিশ্বব্যাপী এখন পর্যন্ত প্রায় ৬০০ কোটি রূপির বেশী আয় করেছে সুপারস্টার অভিনেতা সালমান খান অভিনীত ছবি ‘বাজরাঙ্গি ভাইজান’। হিন্দু-মুসলমান ও ভারত-পাকিস্তানের মধ্যে শান্তির সম্পর্ক নির্মাণের লক্ষে তৈরি হয়েছে ছবিটি। মুক্তির প্রায় ৬৪দিন অতিবাহিত করলেও ছবিটি সমানতালে এখনো সিনেমা হলে ব্যবসা করে যাচ্ছে। আর এর মধ্যেই টিভি প্রযোজকরা নিজেদের মধ্যে লড়াই শুরু করে দিয়েছেন ‘ভাইজান’কে নিয়ে। যদিও ছবিটি টিভি প্রিমিয়ারে দিতে এখনই প্রস্তুত নয় ‘ভাইজান’-এর প্রযোজকরা। কারণ ছবিটি যে থিয়েটারে এখনো কোটি রুপি ব্যবসা করে চলেছে।

‘বাজরাঙ্গি ভাইজান’ নিয়ে তাই দুই পক্ষের মধ্যেই সমানতালে যুক্তি, প্রতিযুক্তি চলছে। অনেকে বলছেন খুব শীঘ্রই ‘বাজরাঙ্গি ভাইজান’-এর ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার দেয়া উচিত। আর এতে নাকি দুটো লাভ হবে। এবং ‘ভাইজান’কে নিয়ে পাইরেসিও ঠেকানো যাবে। কারণ মোবাইল ফোনে ইন্টারনেটের সাহায্যে এরই মধ্যে অবৈধ কপি ছড়িয়ে যাচ্ছে চারদিকে। যদি টিভিতে প্রচার হয়, তাহলে অবৈধ উপায়ে ‘বাজরাঙ্গি ভাইজান’ কেউ দেখবে না।

নাদিওয়ালা গ্রেন্ডসন এন্টারটেইনমেন্ট এর প্রধান রাকেশ মাধোত্র এ সম্পর্কে বলেন, অনেক টেলিভিশন প্রোডাকশনই ‘বাজরাঙ্গি ভাইজান’ নির্মাণের আগেই এটার স্বত্ব চেয়েছিল। যদি ‘ভাইজান’ মুক্তির অল্পদিনের মাথায় ছবিটি টিভিতে প্রিমিয়ার দেয়া হয়, তাহলে দুটি সুবিধা পাওয়া যেত। এক নম্বরে ছবিটি পাইরেসি হওয়ার সুযোগ কম থাকতো। এবং অন্যটি হচ্ছে এ ছবিটি সম্পর্কে মানুষের চাহিদা সমানভাবে জিইয়ে থাকতো।

অন্যদিকে স্বগৌরবে মুক্তির ৬০তম দিন অতিবাহিত করলো ‘দাবাঙ্গ’ খ্যাত অভিনেতা সালমান খান ও কারিনা কাপুর অভিনীত ছবি ‘বাজরাঙ্গি ভাইজান’। শুধু তাই না, ছবিটি মুক্তির ৮তম সপ্তাহে এসেও আয় করেছে প্রায় ৫০ লাখ রূপি; যা কিনা বলিউডের নতুন কোনো মুক্তি পাওয়া টাটকা ছবিও প্রথম সপ্তাহে আয় করতে ব্যর্থ।

উল্লেখ্য, সুপারস্টার অভিনেতা সালমান খান ছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন কারিনা কাপুর, নওয়াজউদ্দিন সিদ্দিকী এবং ছোট্ট পাকিস্তানি মেয়ের চরিত্রে অভিনয় করে ভারতীয় ছবির দর্শকদের আবেগে ভাসিয়েছেন হারশালি মালহোত্রা।






মন্তব্য চালু নেই