মেইন ম্যেনু

টি১০-এ ক্রিকেটের ভবিষ্যৎ দেখছেন কিরমানি

ক্রিকেটের ঐতিহ্য টেস্ট নয়, ওয়ানডে নয় এমনকি হালের মারকাটারি টি২০ও নয়, ভারতের সাবেক উইকেটকিপার সৈয়দ কিরমানি ভবিষ্যতের ক্রিকেট দেখতে পাচ্ছেন টি১০ এর মধ্যে। তিনি বলছেন, সেদিন বেশি দূরে নয় যেদিন টি১০ও শুরু হয়ে যাবে। এবং এটাই হবে খেলাটির সবচেয়ে আকর্ষণীয় ফরম্যাট। কিরমানির কথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ দেশে দেশে যেভাবে টি২০ ক্রিকেট জনপ্রিয়তা লাভ করছে তাতে কবে টি১০ চালু হয় কে জানে!

ক্যারিয়ারে মাত্র একটি টেস্ট ম্যাচ খেলেছেন কিরমানি, ১৯৭৫ সালে। এরপর পরিচিতি হয়েছেন ৬০ ওভারের ওয়ানডে ক্রিকেটেও। ৫০ ওভারের ক্রিকেট তারপর একদমই নতুন টি২০ ক্রিকেট। যার পরতে পরতে থাকে রোমাঞ্চ। ম্যাচের শেষ বল অবধি বোঝা যায় না ঠিক কোন দল জিততে যাচ্ছে!

কিরমানি বলেন, ‘ ক্রিকেটের তিন ফরম্যাট শাশ্বত। খুব শিগগিরই আরেকটি ফরম্যাট টি১০ আসতে যাচ্ছে। আর এটা হবে আরও আকর্ষণীয়। ক্রিকেটে ব্যাপক আকর্ষণ এবং প্রচুর বাণিজ্যিকরণ এসেছে, এটা দারুণ ব্যাপার।’ কিরমানির কথা সত্যি হলে টি১০ হবে ক্রিকেটের চতুর্থ ফরম্যাট।

সাবেক ভারত উইকেটকিপার বলছেন, এখন আর কেউ ব্যাটিং-বোলিংয়ের টেকনিকের ধার ধারে না। সবার কাছে জেতাটাই মূখ্য ব্যাপার। তার ভাষায়, ‘এখন সবাই ফলাফলের দিকেই নজর দেয়। সেখানে ব্যাটিং টেকনিক, ফিল্ডিং টেকনিক, উইকেটকিপিং টেকনিক কিংবা বোলিং টেকনিক কোনও ব্যাপারই না। সবার ঝোঁক ওই ফলাফলের দিকে।’






মন্তব্য চালু নেই