মেইন ম্যেনু

টেনিস খেলতে খেলতে ঢাকা থেকে চট্টগ্রামে ভিক্ষুক জসিম!

বাড়ি বরিশালে। বছরখানেক আগে পৈতৃক ভিটা বিক্রি করে আসেন রাজধানীতে। সামাজিক দ্বন্দ্বে বাঁ পায়ে আঘাত থাকার কারণে রাজধানীতেই ভিক্ষাবৃত্তি বেছে নেন জসিম উদ্দিন।

কিছুদিন আগে ভিক্ষা করতে গিয়ে সংসদ ভবনের সামনে সিএনজি অটোরিকশার ধাক্কায় আঘাতের স্থানেই আবার আঘাত পান তিনি। এ অবস্থায় সিদ্ধান্ত নেন, ঢাকায় আর থাকবেন না তিনি। চলে যাবেন চট্টগ্রামে।

সেখানে মাজারে মাজারে ঘুরে ভিক্ষাবৃত্তির মাধ্যমে জীবিকা নির্বাহ করবেন জসিম। হাতে তেমন পয়সাখড়ি না থাকায় হাতে ভর করেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ধরে পথচলা শুরু করেন জসিম।

সঙ্গী তার দুটো কম্বল, একটি ঝুঁড়ি। রিকশা বা সাইকেলের বিয়ারিং দিয়ে বানানো এক ধরনের খেলনা গাড়িতে ভর করে চট্টগ্রাম যাচ্ছেন তিনি। সুদূর পথচলায় বিনোদনের জন্য তিনি সঙ্গে রেখেছেন একটি টেনিস বলও। খেলতে খেলতেই পাড়ি দিতে চান চট্টগ্রামে।

গত ১৭ ফেব্রুয়ারি জসিম উদ্দিনের সঙ্গে এ প্রতিবেদকের কথা হয় কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার নুরিতলা নামক স্থানে। তার কাছ থেকে জানা যায়, তার গ্রামের বাড়ি বরিশালের ঝালকাঠির দক্ষিণ টামটা আলীপুরে। তিন ভাই, দুই-বোনের মধ্যে দ্বিতীয় জসিম। ভাইয়েরা কৃষিকাজ করে জীবন চালায়। বাবা বেঁচে থাকলেও বয়সের কারণে কোনো কাজকর্ম করতে পারেন না।






মন্তব্য চালু নেই