মেইন ম্যেনু

টেলিভিশন বিজ্ঞাপনেও মুসলিমদের নিষিদ্ধের দাবি ট্রাম্পের

মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে প্রথম টেলিভিশন বিজ্ঞাপনে বেশ কিছু বিষয় তুলে ধরেছেন। সেখানে বেশ কিছু বিষয় নিয়ে বিতর্কের জন্ম দিয়েছে।এর মধ্যে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে তিনি তার নির্বাচনী প্রচারণায় প্রস্তাব করেছেন যেন যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করা হয়। তার দাবী যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করতে হবে। এছাড়া ক্ষমতায় গেলে দক্ষিণাঞ্চলীয় সীমান্তে প্রাচীর নির্মাণ করবেন বলেও ঘোষণা করেছেন ট্রাম্প।

নির্বাচনী প্রচারণায় তিনি জানিয়েছেন, তিনি পরিকল্পণা করেছেন যে নির্বাচনী প্রচারণার জন্য সপ্তাহে ২০ লাখ ডলার ব্যয় করবেন। তবে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করায় ডেমোক্রেটিক এবং রিপাবলিকান দলে তাকে নিয়ে ব্যাপক সমালোচনা দেখা দিয়েছে।

ট্রাম্পের ৩০ সেকেন্ডের প্রথম টেলিভিশন বিজ্ঞাপনটিতে স্যান বার্নার্দিনোর হামলার বেশ কিছু ফুটেজ দেখানো হয়েছে। এতে বলা হয়েছে, রাজনীতিকরা এই হামলাকে অন্য কিছু বলে ভান করলেও শুধু ট্রাম্পই একে উগ্রবাদী মুসলিমদের সন্ত্রাসবাদ বলে উল্লেখ করেছেন। আর এ ধরনের হামলা এড়াতে যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞার প্রস্তাব দিয়েছেন তিনি।

এছাড়া কিছু মানুষকে সীমান্ত পার হতে দেখা গেছে ওই ফুটেজে। সেখানে বলা হয়েছে যুক্তরাষ্ট্র দক্ষিণাঞ্চলীয় সীমান্তে প্রাচীর তৈরি করবে আর এ জন্য অর্থ দেবে প্রতিবেশী মেক্সিকো।

ওই বিজ্ঞাপনটি ট্রাম্পের ওয়েব সাইটে সোমবার পোস্ট করা হয়েছিল। তবে ওয়াশিংটন থেকে এবিসি নিউজের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ১০ জনের মধ্যে ৬ জন মার্কিন ট্রাম্পের সঙ্গে একমত নয়। তাদের ধারণা যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা ভুল হবে। তবে রিপাবলিকান দলের সমর্থকদের মধ্যে প্রতি ১০ জনের ৬ জন ট্রাম্পকে সমর্থন করেন।

তবে ওই বিজ্ঞাপনকে নিজের জন্য খুব একটা জরুরি মনে করেন না ট্রাম্প। আর সব ধরনের প্রচারণায় যে অর্থ ব্যয় হচ্ছে তাকে খুব সামান্যই মনে করেন এই ধনকুবের নেতা।






মন্তব্য চালু নেই