মেইন ম্যেনু

ট্রাম্পকে ‘ঘ্যানঘ্যান’ বন্ধ করতে বললেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী মাসে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ‘অযথা ঘ্যানঘ্যান বন্ধ’ করার পরামর্শ দিয়েছেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফররত ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির সঙ্গে হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ওবামা এ পরামর্শ দিয়েছেন।

ব্যবসায়ী থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ডোনাল্ড ট্রাম্পের দাবি, আগামী ৮ নভেম্বরের নির্বাচনে চূড়ান্ত কারচুপি হবে এবং তা হবে হিলারি ক্লিনটনের পক্ষে।

এর জবাবে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ভোট হওয়ার আগেই আসন্ন নির্বাচন নিয়ে প্রেসিডেন্ট প্রার্থীর প্রশ্ন তোলা নজিরবিহীন ও অপ্রত্যাশিত।

তিনি বলেন, ‘ ট্রাম্পের প্রতি আমার পরামর্শ, অযথা ঘ্যান ঘ্যান বন্ধ করুন এবং কিভাবে কিছু ভোট পাওয়া যায় তার চেষ্টা করুন। খেলা শেষ হওয়ার আগেই ঘ্যানঘ্যান শুরু করলে একজন প্রেসিডেন্ট প্রার্থীর নেতৃত্ব ও বলিষ্ঠতার প্রকাশ হয় না।’

ট্রাম্পের পুতিন-প্রীতিরও কড়া সমালোচনা করেছেন ওবামা।

সম্প্রতি এক রেডিও অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প বলেছেন , নির্বাচনে জিতলে ক্ষমতা গ্রহণের আগেই তিনি রাশিয়া গিয়ে পুতিনের সঙ্গে বৈঠক করে আসবেন।

কিন্তু বারাক ওবামা বলেন, ‘পুতিনের স্তুতি করা অব্যাহত রেখেছেন ট্রাম্প । দেখা যাচ্ছে, তিনি তার নীতি ও রাজনৈতিক কৌশল পুতিনের ওপর ভিত্তি করেই সাজাচ্ছেন, যা নজিরবিহীন।’






মন্তব্য চালু নেই