মেইন ম্যেনু

ট্রাম্পের ওপর চটেছেন ক্যামেরনও

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর বেজায় চটেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ট্রাম্পের বক্তব্যকে ‘বিভাজনপূর্ণ, নির্বোধমূলক এবং ভুল’ বলে অভিহিত করেছেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতার দৌড়ে রিপাবলিকান দলে এগিয়ে থাকা ট্রাম্প সম্প্রতি মুসলিমবিদ্বেষী বক্তব্য দিয়ে বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছেন। তিনি বলেছিলেন, ‘আমি প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে মুসলিমদের ঢুকতে দেব না।’ এ নিয়ে কঠোর নিন্দার পর নিজের অবস্থানে অটল থেকে তিনি আবারও বলেন, ‘যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ করতে দেওয়া উচিত নয়।’ ট্রাম্পের দৃষ্টিতে মুসলিমরা সন্ত্রাসী জাতি।

জাতিবিদ্বেষী এমন বক্তব্য দেওয়ায় রিপাবলিকান দল থেকেও তার বিরুদ্ধে নিন্দা জানানো হয়। নিজ দলে ও ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থীদের কাছ থেকে কঠোর আক্রমণের শিকার হন তিনি। কিন্তু এখনো তিনি নিজের বক্তব্যে অবিচল থেকে বলে যাচ্ছেন, মুসলিমদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া উচিত নয়।

ট্রাম্পের জাতিবিদ্বেষী বক্তব্যের পর তাকে যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের দাবি ওঠে। যুক্তরাজ্যের পার্লামেন্টে বিষয়টি নিয়ে শুনানিও হয়েছে।

ট্রাম্পকে যুক্তরাজ্যে ঢুকতে দেওয়া উচিত কি না- এমন প্রশ্নের জবাবে ডেভিড ক্যামেরন বলেন, ‘ট্রাম্পের বক্তব্য বিভক্তিমূলক, নির্বুদ্ধিতাপূর্ণ এবং ভুল।’

বিদ্বেষপূর্ণ ব্যক্তিদের যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে সহমত পোষণ করলেও ট্রাম্পের বেলায় তা করতে চান না ক্যামেরন।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন।






মন্তব্য চালু নেই