মেইন ম্যেনু

‘ট্রাম্প আইএসের জঙ্গি সরবরাহকারী’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন-প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে এবার একচোট নিলেন ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। তিনি ট্রাম্পকে ইসলামিক স্টেটের (আইএস) জন্য সবেচেয়ে বড় জঙ্গি সরবরাহকারী বলে আখ্যায়িত করেছেন।

শনিবার নিউ হ্যাম্পশায়ারে ডেমোক্রেটিক পার্টির বিতর্কে হিলারি ট্রাম্পকে উদ্দেশ করে বলেন, ‘কোটিপতি এই ব্যবসায়ীর কথা ও ভঙ্গির ভিডিওচিত্র আইএস অস্ত্র হিসেবে ব্যবহার করে মুসলমানদের উসকে দিচ্ছে এবং তাদের জন্য কর্মী সংগ্রহ করছে।’

চলমান সন্ত্রাসবিরোধী যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা এবং মসজিদগুলোতে নজরদারির দাবি জানান ট্রাম্প। নিয়ে দেশে-বিদেশে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় এই ধনকুবেরকে। নিজ দলের নেতাদেরও রোষানলে পড়েন তিনি। তবে এসব ব্যাপারে কোনো ভ্রুক্ষেপ না করে অব্যাহত মুসলিমবিদ্বেষ ছড়িয়েই যাচ্ছেন তিনি। ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন এই প্রথম তার বিরুদ্ধে বক্তব্য দিলেন।

হিলারি বলেন ‘ট্রাম্প আইএসের জন্য সবচেয়ে বড় কর্মী সরবরাহকারী। তারা লোকজনকে দেখিয়ে বেড়াচ্ছে যে, ট্রাম্প ইসলাম ও মুসলমানদের অপমান করছে। এসব দেখিয়ে তারা আরো জিহাদি সংগ্রহ করছে।’ এর আগে নিজ দলের আরেক মনোনয়নপ্রত্যাশী জেব বুশের আক্রমণের শিকার হয়েছেন ট্রাম্প। জেব বুশ এ সময় ট্রাম্পকে ‘আবর্জনা’ বলেন।

এ সময় সিরিয়া ইস্যু ও রাষ্ট্রীয় বার্তা ব্যক্তিগত ই-মেইলে আদান-প্রদান বিষয়ে ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়নের দৌড়ে দ্বিতীয় অবস্থানে থাকা বার্নি স্যানডার্সের তোপের মুখে পড়েন হিলারি। দুই বিতার্কিকের মাঝে এসে যোগ দেন ম্যারিল্যান্ডের প্রাক্তন গভর্নর মার্টিন ও’মালে। তিনি সম্প্রতি কয়েকটি বন্দুক হামলায় বেশ কিছু সাধারণ মানুষ নিহত হওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে বন্দুকের ব্যবহার নিয়ন্ত্রণের কথা বলেন।

এ ছাড়া তিনি পররাষ্ট্রমন্ত্রী থাকাকালিন সিরিয়ায় বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করতে না পারার বিষয়ে হিলারি সমালোচনা করেন।

তথ্যসূত্র : আল জাজিরা অনলাইন।






মন্তব্য চালু নেই