মেইন ম্যেনু

টয়লেট প্যানে খাবার পরিবেশন!

টয়লেটের প্যানে খাবারের কথা চিন্তা করলেই অনেকের অশুচি লাগতে পারে। তবে ইন্দোনেশিয়ার বিশেষায়িত এক ক্যাফে চালু হয়েছে যেখানে ‘টয়লেট’ হয়েছে থিম। হাইকমোডের আসনে বসে সেখান থেকে টয়লেটের প্যানে পরিবেশন করা খাবার ও বিভিন্ন পানীয় খাচ্ছে মানুষ।

এনডিটিভির খবরে বলা হয়, ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমারাং এলাকায় টয়লেট থিমের ‘জামবান ক্যাফে’র অবস্থান। ক্যাফেটিতে দুই ধরনের খাবার পরিবেশন করতে দেখা যায়। একটি হলো ইন্দোনেশিয়ার ঐতিহত্যবাহী ‘বাস্কো’, অপরটি কয়েক ধরনের পানীয়র মিশ্রণ।

জামবান ক্যাফেতে আগতদের পরিবেশনার ব্যবস্থাটি ভিন্ন। টেবিলের স্থলে একটি লোহার আসবাবের ওপরে রাখা হয় দুটি প্যান, যার একটিতে থাকে খাবার এবং অপরটিতে পানীয়। ওই দুই প্যান ঘিরে কয়েকটি হাইকমোড রাখা, যেগুলো আসন হিসেবে ব্যবহার হয়। এসব কমোডে বসে হাতে পাত্র নিয়ে খাবার খান ক্যাফেতে যাওয়া ব্যক্তিরা।

টয়লেট ক্যাফে সবাই ভালোভাবে নিতে পারেন না। অনেকেই খাবার খেতে গিয়ে বমি করে ফেলেন। এমন গ্রাহকদের জন্য ক্যাফেতে বিশেষ ব্যাগের ব্যবস্থা রাখা হয়েছে।

ক্যাফেতে আগতদের একজন ২৭ বছর বয়সী ইন্দোনেশীয় মুকোডাস বলেন, প্রথমে খুবই ঘেন্না হচ্ছিল তাঁর। তবে একপর্যায়ে কিছু খাবার খেয়েছেন তিনি।

জানা গেছে, তাইওয়ান-রাশিয়ায় টয়লেট থিমের ক্যাফে দেখা যায়। তবে ইন্দোনেশিয়ার সঙ্গে এসব ক্যাফের মূল পার্থক্য উদ্দেশে। ইন্দোনেশিয়ার টয়লেট থিম ক্যাফের মূল উদ্দেশ এর ব্যবহার সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি। তবে এমন ক্যাফে উদ্দেশ্য বাস্তবায়নে কতটা সফল হবে তা নিয়ে প্রশ্ন করেন অনেকে।






মন্তব্য চালু নেই