মেইন ম্যেনু

টয়লেট ব্লক হয়ে গেছে? কী করবেন এখন?

টয়লেট ব্লক হয়ে যাওয়া সবার জন্যই একটা দুঃস্বপ্নের মতো। টয়লেট তো ব্যবহারের অযোগ্য হয়ে পড়েই, এর পাশাপাশি পানি উপচে পড়া, দুর্গন্ধ এবং মিস্ত্রী ডাকডাকি হাজারো ঝামেলা। অনেকেই নিজে থেকে টয়লেট ঠিক করতে গিয়ে বরং পরিস্থিতি আরও ঘোলাটে করে ফেলেন। বিশেষ করে নিজের বাড়িতে না হয়ে অন্য কারও বাড়িতে টয়লেট ব্যবহার করতে গিয়ে সেটা যদি আটকে যায়, তাহলে তো লজ্জার আর সীমা থাকে না। জেনে রাখুন খুব সহজে ব্লক হয়ে যাওয়া টয়লেট সারিয়ে ফেলবেন কী করে।

সাধারণত বেশি টয়লেট পেপার ব্যবহার করলে এই সমস্যাটা হয়। টয়লেট ব্লক বা ক্লগ হয়ে গেলে সবাই যে ভুলটা করেন, তা হলো বারবার ফ্লাশ করা। এই কাজটি করলে তো টয়লেট পরিষ্কার হবেই না। বরং পানি উপচে পড়ে আরো বাজে পরিস্থিতির সৃষ্টি করতে পারে। যদি দেখেন পানি উপচে পড়ার অবস্থা হয়ে যাচ্ছে, তবে প্রথমেই টয়লেটের পেছনে থাকা কল বন্ধ করে দিন। সম্ভব হলে হাতে গ্লাভস পরে কোনো বাতিল পাত্র দিয়ে পানি কমিয়ে নিন। এরপরের কাজটি করার জন্য আপনার কিছু উপকরণ দরকার হতে পারে-

– প্লাঞ্জার (যদি থাকে)
– গরম পানি
– ডিশ ওয়াশিং সাবান
– টয়লেট ব্রাশ

১) প্রথমেই টয়লেটে কিছুটা গরম পানি ঢেলে দিন। কয়েক কাপ বেশ গরম পানি ঢালুন, তবে একেবারে ফুটন্ত পানি নয়। এতে টয়লেটের পাইপে জমে থাকা ময়লা সরে যাবার কথা।

২) এতে যদি কাজ না হয়, তবে কিছুটা ডিশ ওয়াশিং সোপ ঢেলে দিন। ডিশ ওয়াশিং সোপ না থাকলে অন্য কোনো লিকুইড সাবান ব্যবহার করতে পারেন। শ্যাম্পু, লিকুইড সোপ অথবা ইপসম সল্টও কাজ করবে। এর পর আরও কিছুটা গরম পানি ঢেলে দিন, তবে টয়লেট যেন উপচে না পড়ে সেদিকে খেয়াল রাখবেন। এরপর কয়েক মিনিট অপেক্ষা করুন। এর মাঝে ময়লা পরিষ্কার হয়ে পানি পাইপ দিয়ে চলে যাবে।

৩) যদি এতেও কাজ না হয়, তাহলে প্লাঞ্জার ব্যবহার করতে পারেন। প্লাঞ্জার না থাকলে টয়লেটের ব্রাশ দিয়ে পাইপের ভেতর দিকে ধীরে ধীরে চাপ দিন। এই চাপে ময়লা সরে যাবে।

৪) যদি এতে কাজ হয় তাহলে দেখবেন পানি পাইপ দিয়ে সরে কমে যাচ্ছে। এখন টয়লেটের পেছনের কল আবার খুলে দিতে পারেন।

যদি এসব উপায়ের কোনোটাতেই কাজ না হয়, তাহলে বুঝতে হবে এই সমস্যার সমাধান করাটা আপনার সাধ্যে কুলাবে না। এই ক্ষেত্রে মিস্ত্রী বা প্লাম্বার ডেকে সামাল দেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।






মন্তব্য চালু নেই