মেইন ম্যেনু

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির পেঁচা উদ্ধার

শরিফুল ইসলাম, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির একটি খয়রা-মেছোপেঁচা উদ্ধার করা হয়েছে। সোমবার সন্ধ্যায় পেঁচাটিকে পুরাতন ঠাকুরগাঁওয়ে এলাকাবাসী হাঁটতে দেখে। এলাকাবাসী পরে ঠাকুরগাঁওয়ের পাখিপ্রেমী নামে পরিচিত রেজাউল হাফিজ রাহীকে খবর দেয়।

ঠাকুরগাঁওয়ের পাখি ফটোগ্রাফার রেজাউল হাফিজ রাহী জানান, আমাকে খবর দেয়ার পর সেখানে গিয়ে পেঁচাটি উদ্ধার করে বাসায় নিয়ে আসি। আজ মঙ্গলবার সকালে ঠাকুরগাঁও বন বিভাগে খবর দেই। আমার জানা মতে এটি বিরল প্রজাতির খয়রা-মেছোপেঁচা। এগুলো সাধারণত দক্ষিণাঞ্চলের দিকে দেখা যায়। হয়তো খাবারের সন্ধানে এদিকে চলে আসছে। এটি অসুস্থ মনে হচ্ছে। তাই উড়তে পারছে না। ঠাকুরগাঁও বন বিভাগের সহকারী রেঞ্জার শাহজাহান আলী জানান, এটি বিরল প্রজাতির পেঁচা। আমরা এগুলোকে উদ্ধার করে রাজশাহী বন বিভাগে পাঠাবো। পেঁচা একটু অসুস্থ মনে হচ্ছে। প্রাথমিক চিকিৎসা করার পরে এটিকে রাজশাহী পাঠানো হবে।

উল্লেখ্য, খয়রা-মেছোপেঁচা আকারে চিলের মতো। ৫৬ সে. মি; হালকা খয়েরি দেহ। সমান্তরাল ও ভোঁতা কানঝুঁটি। মাথা, কাঁধ-ঢাকনি ও ডানা-ঢাকনি অতি সরু কালচে- বাদামি দাগ। কপালে সরু সাদাটে লাইন। ডানার প্রান্তে সারি সারি কালো লাইন। গভীর ও ফাঁপা কণ্ঠে ডাকে ‘বু-বুম’।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই