মেইন ম্যেনু

ডাকাতি প্রবণ এলাকা আড়াই হাজার

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় ডাকাতির ঘটনা ঘটে প্রায়ই। ডাকাতরা বিভিন্ন দোকান ও বাড়ির লোকজনকে অস্ত্রের মুখে জিম্মি করে নগদ টাকা, স্বর্ণালংকারসহ মালামাল লুট করে নিয়ে যায়।

নারায়ণগঞ্জের পুলিশ সুপার ড. খন্দকার মহিদ উদ্দিনের মতে, আড়াইহাজার একটি ডাকাতিপ্রবণ এলাকা।

এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে ডাকাতদের শনাক্ত করতে এবং তাদের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ ও গ্রেপ্তার করতে মাঝে মাঝে সাঁড়াশি অভিযান চালায় পুলিশ। এতে কিছুদিন ডাকাতদের দৌরাত্ম্য কমলেও কয়েক দিন পর আবার শুরু হয় তাদের উৎপাত। ডাকাত আতঙ্কে এলাকার লোকজনের মধ্যে সব সময় বিরাজ করে আতঙ্ক।

সর্বশেষ আজ বৃহস্পতিবার ভোরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার পুরিন্দা বাজারে একটি চালের আড়তে ডাকাতির সময় গণপিটুনিতে আট ডাকাত নিহত হয়। আহত হয় আরও চার ডাকাত। বিক্ষুব্ধ জনতার রোষের শিকার হয় তারা।

পুরিন্দা বাজারের দারোয়ান মকবুলের ভাষ্যমতে, বৃহস্পতিবার ভোর চারটার দিকে একদল ডাকাত ট্রাকে করে ভাই ভাই স্টোরের জন্য চাল নিয়ে এসেছে বলে বাজারে ঢোকে। ভেতরে ঢুকেই তারা দারোয়ান মকবুল ও মোতালেবের হাত-পা বেঁধে রেখে ডাকাতি করতে যায়।

একপর্যায়ে মকবুল নিজের বাঁধন খুলে বাজার কমিটির সাধারণ সম্পাদক বাচ্চু মিয়ার বাড়িতে গিয়ে বিষয়টি জানান। বাচ্চু মিয়া বাজারের মসজিদের ইমামকে বিষয়টি জানালে তিনি মাইকে বাজারে ডাকাত পড়েছে বলে ঘোষণা দেন।

পরে পরিন্দা বাজার, বাগবাড়ি, বান্টিবাজারসহ আশপাশের কয়েকটি মসজিদের মাইক থেকে ডাকাত পড়ার খবর দেয়া হয়। এরপর হাজার হাজার এলাকাবাসী ডাকাতদের ঘিরে ফেলে। জীবন বাঁচাতে তিন ডাকাত পাশের একটি পুকুরে লাফিয়ে পড়ে। উত্তেজিত জনতা পুকুরের চারপাশ ঘিরে রাখে। নিঃশ্বাস নিতে মাথা উঁচু করলে তাদের দিকে ঢিল ছুড়তে থাকে বিক্ষুব্ধ জনতা। এতে দুই ডাকাত পানিতে তলিয়ে যায়। গণপিটুনির ঘটনায় ঘটনাস্থলেই মোট সাত ডাকাত নিহত এবং পাঁচ ডাকাত আহত হয়। পরে হাসপাতালে আরও এক ডাকাতের মৃত্যু হয়।

সাতগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ মাহমুদ জানান, কয়েক দিন আগে বাঘবাড়িতে একটি চালের দোকানে ডাকাতি হয়। এ ঘটনায় কোনো ডাকাতকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

আড়াইহাজার থানার ইন্সপেক্টর (তদন্ত) আরিফুল হক জানান, গণপিটুনির খবর পেয়ে বাজারে গিয়ে তিনটি মরদেহ উদ্ধার করা হয়। পরে দমকল বাহিনীর লোকজন এসে বাজারের পাশের ডোবা থেকে আরও চারটি মরদেহ উদ্ধার করে।

নারায়ণগঞ্জের পুলিশ সুপার ড. খন্দকার মহিদ উদ্দিন জানান, আড়াইহাজার একটি ডাকাতিপ্রবণ এলাকা। এই উপজেলায় আগে প্রায়ই ডাকাতি হতো। পুলিশের অভিযানে গত দেড় বছরে এসব ঘটনা কমে আসে।

কয়েক দিন আগে একটি চালের আড়তে ডাকাতি সংঘটিত হয় জানিয়ে পুলিশ সুপার বলেন, এতে জনতা ডাকাতদের ওপর ক্ষুব্ধ ছিল।






মন্তব্য চালু নেই