মেইন ম্যেনু

ডাবের পানি পান করার আগে একবার ভেবে দেখুন!

গরমে তৃষ্ণা নিবারণে ডাবের পানির তুলনা হয় না। এটি অনেক স্বাস্থ্যকর পানীয়। তবে সকল খাবারের অসংখ্য স্বাস্থ্যকর প্রভাব সম্পর্কে আমরা সকলে কম-বেশি জানি। অনেকের কাছেই এই তরল খাবার খুব প্রিয়। কিন্তু অনেকেরই হয়ত অজানা, কেননা সব কিছুই অতিরিক্ত ভালো নয়, বেশি পরিমাণে ডাবের পানি পান করলে শারীরিক ক্ষতির সম্ভাবনা থাকে।

অতিরিক্ত ডাবের পানি পান করার ফলে কি কি স্বাস্থ্য-সমস্যা দেখা দিতে পারে তা চলুন দেখে নেওয়া যাক-

#রক্তের প্রবাহ বৃদ্ধি করে:

স্বাস্থ্যকর এই ডাবের পানিতে প্রচুর পরিমাণে সোডিয়াম রয়েছে। যা আমাদের শরীরের রক্ত-প্রবাহকে ত্বরান্বিত করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের ডাবের পানি পান না করাই শ্রেয়।

#ক্যালোরি বৃদ্ধি করে:

যারা নিজেদের ওজন নিয়ে অনেক বেশি চিন্তায় রয়েছেন, তাদের ডাবের পানি পান করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। যারা অতিরিক্ত ক্যালোরি কমানোর চেষ্টা করছেন তারা বেশি পরিমাণে ডাবের পানি পান করবেন না। অন্যান্য ফল ও পানীয় এর তুলনায় ডাবের পানিতে চিনির পরিমাণ কম হলেও এতে ক্যালোরি রয়েছে। যা আপনার ওজন বৃদ্ধি করতে পারে।

#রক্তের শর্করা বৃদ্ধি করে:

ডাবের পানিতে চিনির পরিমাণ কম থাকলেও এখানে শর্করা ও ক্যালোরির পরিমাণ অনেক বেশি। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের ডাবের পানি প্রতিদিন পান করা উচিৎ নয়। কারণ এতে করে তাদের রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পাবে এবং রক্তচাপের সৃষ্টি হবে।

ডাবের পানির অসংখ্য উপকারিতার পাশাপাশি এর কিছু ক্ষতিকর প্রভাবও রয়েছে। তাই বলে ডাবের পানি পান করা ত্যাগ করবেন না। অতিরিক্ত পরিমাণে যেন পান না করা হয় তা খেয়াল রাখলেই চলবে।






মন্তব্য চালু নেই