মেইন ম্যেনু

ডালাসের হামলাকারী নিহত হয়েছে ‘রোবট বোমায়’

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরে গত বৃহস্পতিবার বিক্ষোভে হামলা চালিয়ে পাঁচ পুলিশ হত্যাকারীকে রোবট বোমা দিয়ে হত্যা করা হয়। গতকাল শুক্রবার ডালাস পুলিশ এ তথ্য জানায়। বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের মাটিতে নিরাপত্তা বাহিনীর বোবট বোমায় কারো নিহতের ঘটনা এটিই প্রথম।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার জানায়, স্নাইপার (দূর থেকে লক্ষ্যভেদী বন্দুক) ব্যবহার করে পুলিশ হত্যার পর একটি গ্যারেজের আশ্রয় নেন মিকাহ জনসন। সেখানেই তাঁকে রোবট বোমা ব্যবহার করে হত্যা করে পুলিশ।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে ডালাস শহরে এক বিক্ষোভে গুলিবর্ষণে পাঁচ পুলিশ সদস্য নিহত হন। ওই ঘটনায় মোট ১১ জন গুলিবিদ্ধ হন। দুই কৃষ্ণাঙ্গ মার্কিনি হত্যার প্রতিবাদে ডালাসের বাণিজ্যিক অঞ্চলে পুলিশের বিরুদ্ধেই বিক্ষোভ চলছিল।

স্থানীয় সময় শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে ডালাস পুলিশ প্রধান ডেভিডি ও ব্রাউন বলেন, কোনঠাসা হয়ে থাকা হামলাকারীর সঙ্গে আলোচনার চেষ্টা করেন পুলিশ কর্মকর্তারা। তবে হামলাকারী পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলিবর্ষণ করেন। তাই বাধ্য হয়েই পুলিশ বোবট বোমা ব্যবহারের সিদ্ধান্ত নেয়। অন্য কোনো পথে এগোলে পুলিশ সদস্যরাই হুমকির মুখে পড়তেন। বোবট বোমার বিস্ফোরণেই হামলাকারী নিকাহ জনসন নিহত হন।

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিশ্লেষক পিটার সিগার এক টুইটার বার্তায় বলেন, তাঁর জানামতে যুক্তরাষ্ট্রের মাটিতে রোবট বোমা ব্যবহার করে নিরাপত্তা বাহিনীর হাতে কেউ হত্যার ঘটনা এটিই প্রথম। তবে ইরাকে মার্কিন বাহিনী রোবট বোমা ব্যবহার করেছে। রোবট বোমাকে বলা হয় এমএআরসিবট। পিটার সিগার আরো বলেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা নিরাপদ দূরত্বে থেকে রোবট বোমার মাধ্যমে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারেন।






মন্তব্য চালু নেই