মেইন ম্যেনু

ডায়াবেটিস প্রতিরোধে খেতে পারেন মিষ্টির বদলে ফল

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) ভাইস প্রেসিডেন্ট মেজর জেনারেল (অব.) অধ্যাপক এ আর খান বলেছেন, ‘ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সামাজিক অনুষ্ঠানাদিতে মিষ্টির বদলে ফল এবং বিরিয়ানির বদলে মাছ-ভাত দিতে হবে।’বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘প্রিভেন্ট থ্রেট, বিট ডায়বেটিস’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘সুশৃঙ্খল জীবনযাপন করুন, ডায়াবেটিসকে জয় করুন’ এই প্রতিপাদ্য সামনে নিয়ে পাবলিক হেলথ ফাউন্ডেশন বাংলাদেশ নামের একটি সংগঠন এ সভা আয়োজন করে।এ আর খান বলেন, ‘ডায়াবেটিস বাড়ছে। সঠিক পরিসংখ্যান না থাকলেও দেশে ডায়বেটিস রোগীর সংখ্যা ৮৫ লাভ। কেউ যদি এ সংখ্যা দ্বিগুণ উল্লেখ করে তাও অত্যুক্তি হবে না।’

তিনি বলেন, ‘ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য পাঠ্যপুস্তকে ডায়াবেটিস চ্যাপ্টার রাখতে হবে। একইসঙ্গে স্কুলে খেলার মাঠ ও বিভিন্ন খাদ্যের প্যাকেটে ক্যালোরি উল্লেখ থাকতে হবে।’আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন— ইংল্যান্ডের রয়েল কলেজ কলেজ অব সার্জান’র প্রতিনিধি প্রফেসর রকিবুল মোহাম্মদ আনোয়ার,আইসিসিডিআরবির গবেষক ডা. আফতাব উদ্দিন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যাপকডা. ফাতেমা আশরাফ প্রমুখ।

সভাতিত্ব করেন সংগঠনটির চেয়ারম্যান মোজাহেরুল হক।মূল বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালেয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ফরিদউদ্দিন।






মন্তব্য চালু নেই