মেইন ম্যেনু

ডায়াবেটিস রোগীর জন্য ক্ষতিকর যে খাবার

খাবার গ্রহণের ক্ষেত্রে ডায়াবেটিস রোগীদের একটু বেশিই সতর্ক থাকতে হয়। কিছু খাবার যেমন ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী ঠিক তেমনি কিছু খাবার আছে যা তাদের জন্য মারাত্মক ক্ষতিকর। সেগুলো যেন ডায়াবেটিস রোগীদের প্রতিদিনের খাদ্যতালিকায় যুক্ত না হয়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। চলুন জেনে নিই তেমনই কিছু খাবারের কথা-

বোতলজাত ফলের জুস
বোতলজাত ফলের জুস পান করা এবং সোডা পান করার মধ্যে বিশেষ পার্থক্য নেই। কারণ ফলের জুসে রয়েছে প্রচুর পরিমাণে চিনি ও ক্যালরি যা ডায়াবেটিস রোগীদের জন্য মারাত্মক ক্ষতিকর।

সাদা চালের ভাত
প্রায় ৩,৫০,০০০ মানুষের উপর গবেষণায় দেখা গিয়েছে প্রতিদিন সাদা চালের ভাত নিয়মিত খাওয়ার ফলে প্রায় ১১% টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। তাই রোগীরা কতোটুকু ভাত খাওয়া স্বাস্থ্যকর তা জানতে নিজের স্বাস্থ্য বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।

চাইনিজ খাবার
চাইনিজ খাবারে রয়েছে অনেক বেশি ফ্যাট, ক্যালরি, সোডিয়াম, কার্বোহাইড্রেট যা হুট করেই দেহের সুগারের মাত্রা অনেক বেশি বারিয়ে তোলে। বিশেষ করে অরেঞ্জ, সুইট অ্যান্ড সাওয়ার ধরণের খাবার ডায়াবিটিস রোগীদের জন্য অনেক বেশি ক্ষতিকর।

কলা ও তরমুজ
ডায়বেটিস রোগীদের জন্য তাজা সব ফল স্বাস্থ্যকর নয়। কলা এবং তরমুজের মতো ফলে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক চিনি যা রক্তে সুগারের মাত্রা বাড়ায়। তাই এই খাবারগুলো থেকে দূরে থাকাই ভালো।

ঘন দুধের তৈরি কোন খাবার
যে খাবারে দুধের পরিমাণ খুব বেশি যেমন- দই, দুধের তৈরি ক্রিম, চিজ এই খাবার গুলো ডায়াবেটিক রোগীদের না খাওয়াই ভালো।

রিফাইন্ড সিরিয়াল
সুইটেন্ড ব্রেকফাস্ট সিরিয়াল ধরণের খাবারগুলো ডায়াবিটিস রোগীদের জন্য মারাত্মক ক্ষতিকর। এছাড়াও ইনস্ট্যান্ট ধরণের স্বাস্থ্যকর ওটমিলও ডায়াবিটিস রোগীদের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই