মেইন ম্যেনু

ডিএমপিতে ডিআইজিসহ ৭১৩৯ নতুন পদ

ঢাকা মেট্রোপলিটন পুলিশ প্রশাসনে (ডিএমপি) ৭ হাজার ১৩৯টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ মর্মে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

নতুন পদসমুহের মধ্যে একজন ডিআইজি, দুইজন অতিরিক্ত ডিআইজি, ১১জন এসপি, ৪০ জন অতিরিক্ত এসপি, ৩৫ জন এএসপি, ১৬০ জন পরিদর্শক, ১০৫০ এসআইয়ের পদ রয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে ৭১৩৯টি পদের মধ্যে ৮৯টি স্থায়ী ক্যাডার পদ, বাকি পদগুলো অস্থায়ী।

এ বছরের শুরুর দিকে ডিএমপির জন্য ৭২৬২টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব করা হয়। এতে সায় দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে ৮৯টি পদ স্থায়ী এবং অপর ৭ হাজার ১৭৩টি পদ অস্থায়ীভাবে সৃষ্টির সম্মতি দেয়।

পরে ১৭ মে অর্থ বিভাগ ৭১৫১টি পদ সৃষ্টিতে সম্মতি দেয়। তবে অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ ৮ জুলাই ৭১৩৯টি পদের বেতন স্কেল নির্ধারণ করে। ১২টি পদ নিয়োগবিধিতে অন্তর্ভুক্ত না থাকায় বেতন স্কেল নির্ধারণ করা হয়নি।

এ কারণে ডিএমপির রাজস্ব খাতে ৭১৩৯টি পদ সৃষ্টির প্রস্তাব প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশের জন্য উপস্থাপন করা হয়। সচিব কমিটি এ সংক্রান্ত প্রস্তাবে সুপারিশ করে।

জনপ্রশাসন ও অর্থ বিভাগের পর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি সায় দেয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় রবিবার এ সংক্রান্ত সরকারি আদেশ জারি করে।

বর্তমানে ডিএমপিতে কর্মরত আছেন ২৬ হাজার ৬৬১ জন। নতুন করে ৭১৩৯ পদ সৃষ্টি করায় সব মিলিয়ে ৩৩ হাজার ৮শ’ পুলিশ সদস্য আগামীতে ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলা রক্ষায় থাকবেন।






মন্তব্য চালু নেই