মেইন ম্যেনু

ডিজিটাল ভিডিও ম্যাপ আনছে টয়োটা

জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ঘোষণা দিয়েছে আগামী মাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিক শোতে উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি ডিজিটাল ম্যাচ উম্মোচন করার। নতুন এই ম্যাপিং সিস্টেমটি হাই ডেফিনেশন ডিজিটাল ক্যামেরার সঙ্গে জিপিএস ইউনিটের সমন্বয় ঘটিয়ে কাজ করবে। ইতোমধ্যে অনেক গাড়িতে এই প্রযুক্তি ব্যবহার শুরু হয়ে গেছে।

ভিডিও এবং জিপিএসের ডাটা টয়োটা ডাটা সেন্টারে সংরক্ষিত হবে। টয়োটা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘যখন স্বয়ংক্রিয়ভাবে জিপিএস এবং ক্যামেরা কাজ করবে, সংশোধিত এবং হালনাগাদ তথ্য সম্পন্ন রোড ম্যাপ একটি বৃহৎ এলাকা নিয়ন্ত্রণ করতে পারবে।

স্বনিয়ন্ত্রিত গাড়িগুলোর জন্যই টয়োটা এমন উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিডিও রোড ম্যাপ আবিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। স্বনিয়ন্ত্রিত গাড়ির রাস্তার অবস্থা, ট্রাফিক প্রবাহ এবং ট্রাফিক সিগন্যাল জানা জরুরি। এসব তথ্যগুলো যদি গাড়ির ডাটা বেইজে থাকে, তাহলে গাড়িটির রাস্তায় চলাচল আরও সোজা হয়ে যাবে।

অনেকগুলো হাই ডেফিনেশন ম্যাপ আজকের দিনে ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে এবং ম্যাপগুলোর আপডেটও হচ্ছে না সহজে। এই ম্যপ ছাড়া স্বনিয়ন্ত্রিত গাড়ির চলাচল নির্বিঘ্নে হচ্ছে না। টয়োটার নতুন এই ভিডিও ম্যাপটি দুর্ঘটনার হাত থেকে স্বনিয়ন্ত্রিত গাড়িকে রক্ষাও করবে।

এখন পর্যন্ত টয়োটা, হাইওয়ে বা এক্সপ্রেস ওয়ের ভিডিও ম্যাপিং নিয়ে কাজ করছে। ভবিষ্যতে সাধারণ রাস্তার ক্ষেত্রেও এই ভিডিও ম্যাপিং কার্যকর হবে।

এই ম্যাপের কাজ সম্পন্ন হওয়ার পর ম্যাপটি কাছাকাছি কোথায় পার্কিং স্পেস আছে তা আপনাকে জানিয়ে দেবে। নতুন এই প্রযুক্তিতে নতুন আরও অনেক ফিচার যুক্ত হবে এবং অনেক ফিচার ধারণারও বাইরে হতে পারে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটি।

https://youtu.be/56RNDP3hD-8






মন্তব্য চালু নেই