মেইন ম্যেনু

ডিসেম্বর মাসের মূল্যস্ফীতি হার ৬.১ ভাগ

চলতি বছরের ডিসেম্বর মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ১০ শতাংশ। যা নভেম্বরে ছিল ৬ দশমিক শূন্য ৫ শতাংশ।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে শেষে পরিকল্পমন্ত্রী আহম মুস্তফা কামাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মাসিক মূল্যস্ফীতির এ হালনাগাদ তথ্য তুলে ধরেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘চলতি বছরে আমাদের প্রাক্কলিত মূল্যস্ফীতি ধরা হয়েছে ৬ দশমিক ২ ভাগ। বছরের শুরু থেকে আমরা এ ধারা ধরে রেখেছি। এরই ধারাবাহিকতায় ডিসেম্বর মাসে সাধারণ মূল্যস্ফীতির হার ৬ দশমিক ১০ ভাগ।’

বিবিএসের মূল্যস্ফীতির তথ্য পর্যালোচনা করে দেখা যায়, পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে ডিসেম্বর মাসে খাদ্য পণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ ভাগ। নভেম্বর মাসে খাদ্য পণ্যে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৭২ ভাগ। খাদ্যে বহির্ভুত পণ্যে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ০৫ ভাগ। নভেম্বর মাসে খাদ্য বহির্ভুত পণ্যে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৫৬ ভাগ।

গ্রামে নভেম্বর মাসের সাধারণ মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৬১ভাগ। তা কমে ডিসেম্বরে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৮ ভাগ। শহরেও মূল্যস্ফীতি হার সবদিকেই কমেছে। শহরে ডিসেম্বর মাসে সাধারণ মূল্যস্ফীতির হার ৭ দশমিক ০৭ ভাগ। নভেম্বর ছিল ৬ দশমিক ৮৮ ভাগ।

এদিকে বিবিএসের মজুরি সূচক পর্যালোচনা করে দেখা যায়, নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বর মাসে সাধারণ মজুরিসূচক বেড়েছে। নভেম্বরে মাসে মজুরিসূচক ছিল ৭ দশমিক ০৯ ভাগ ডিসেম্বরে মাসে মজুরিসূচক বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯১ ভাগ।






মন্তব্য চালু নেই