মেইন ম্যেনু

ডুবশিকারী মাছরাঙা সম্পর্কে জানা অজানা কিছু তথ্য

প্রকৃতির নিজস্ব জগতে মাছ ধরতে ওস্তাদ পাখি মাছরাঙা। এমনিতেই বাহারি রঙের এই শিকারি পাখিটি দেখতে খুব সুন্দর। নদীর জল থেকে তাদের মাছ তুলে আনার দৃশ্যটিও কিন্তু কম মনোহর নয়। এ রকম এক নীল মাছরাঙার মাছ শিকারের নাটকীয় দৃশ্যাবলী ক্যামেরাবন্দি করেছেন ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার পল সাওয়ার। তিনি নদীর গভীরেও মাছ ধরার পুরো প্রক্রিয়াটি নিজের ধাতবযন্ত্রে ধরে রাখার চেষ্টা করেছেন। তার এই চেষ্টা যে কতটা শিল্পমণ্ডিত তা তার ছবিগুলো দেখলেই টের পাওয়া যায়। তিনি এই ছবিগুলো ধারণ করেছেন ইংল্যান্ডের সাফোলক উপকূল থেকে।

মাছরাঙ্গারা সাধরণতঃ মাছ শিকারের জন্য অগভীর নদী বা স্বচ্ছ জলাশয়গুলোকে বেছে নেয় যেখানে সহজেই দৃষ্টিগোচর হয় মাছের ঝাঁকদের গতিবিধি। তারা এসব জলাশয়ের ধারে শান্ত ভঙ্গিতেই ঘুরাঘুরি করতে থাকে গোয়েন্দাদের মত তীক্ষ্ণ দৃষ্টি নিয়ে। কোনো মাছ দেখেলেই ঘণ্টায় ৪০ মাইল গতিতে ছুটতে শুরু করে যা দেখার মতই দৃশ্য বটে। তারা ছুটে চলে ঘূর্ণিয়মান গতিতে। এক দমে নদীর বুকে প্রবেশ করে। এরপর শিকারটিকে পালানোর কোনো সুযোগ না দিয়ে ঠোটবন্দি করে এবং ডাঙ্গায় ফেরত আসে। নিজের অর্ধেক ওজনের মাছ ঠোটে বহন করতে পারে এই পাখিগুলো। পরে গাছের ডালে বসে মাছটিকে আছড়ে হত্যা করার পর ভোজে মেতে ওঠে। আহা বাস্তুসংস্থান।

2015_10_04_17_00_19_Mo9Ga4dGqKVgmJBAjMH8m3NOwtWdF4_original 2015_10_04_16_59_51_aONcnRMKyYlcvohJikhx2v2RjqAuU0_original 2015_10_04_16_59_21_fmisi7mNvrtAdEfFLzzULvAcETXwAc_original






মন্তব্য চালু নেই