মেইন ম্যেনু

ডেন্টাল কলেজে ভর্তির আবেদন শুরু ১৫ অক্টোবর

সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র গ্রহণ আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ২৪ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

স্বাস্থ্য অধদফতরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো.আবদুর রশীদ দুপুর ২টায় এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এ খবরের সত্যতা স্বীকার করে বলেন, আগামী দুই একদিনের মধ্যে বিভিন্ন জাতীয় দৈনিকসহ অন্যান্য গণমাধ্যমে এ সংক্রান্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পূর্ব সিদ্ধান্ত অনুসারে আগামী ৪ নভেম্বর ডেন্টাল কলেজের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

তিনি জানান, গত বছর পর্যন্ত সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের পরীক্ষা স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে একইদিন একই সময় অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হলেও এবার পৃথকভাবে উভয় পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। গত ৭ অক্টোবর মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা শেষে সোমবার বিকেলে এমবিবিএস পরীক্ষার ফল প্রকাশিত হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) নির্ধারিত ভর্তির নীতিমালা অনুসারে শিক্ষার্থীকে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষা মিলিয়ে মোট জিপিএ-৯ থাকতে হবে। লিখিত পরীক্ষায় পাসের জন্য বাধ্যতামূলকভাবে ৪০ শতাংশ নম্বর পেতে হবে।

এছাড়াও ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ (জিরো পয়েন্ট টোয়েন্টি ফাইভ) কেটে নেয়া হবে।
এমবিবিএসের অনুরূপ লিখিত পরীক্ষার ১০০ নম্বর ও এসএসসি ও এইচএসসিতে জিপিএ’র ২০০ নম্বরসহ মোট ৩শ’ নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা প্রণীত হবে বলে উল্লেখ রয়েছে।

বর্তমানে রাজধানীসহ সারাদেশের ৯টি সরকারি ও ২৪টি বেসরকারিসহ মোট ৩৩টি ডেন্টাল কলেজ ও ডেন্টালইউনিট রয়েছে। বিডিএসে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৩২টি।






মন্তব্য চালু নেই