মেইন ম্যেনু

ডোপ কেলেঙ্কারি: প্যারালম্পিকে নিষিদ্ধ পুরো রাশিয়া

রিও অলিম্পিক শুরুর আগে বড় ধরনের ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ে নিষিদ্ধ হওয়ার জোগাড় হয়েছিল পুরো রাশিয়ার। আন্তর্জাতিক ডোপিং এজেন্সি ওয়াডা জানিয়েছে, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ডোপিং করিয়েছে রাশিয়া। এ জন্য দেশটির ক্রীড়ামন্ত্রীকেই দায়ী করা হয়। তার নির্দেশেই না কি এই ডোপ পাপের কাণ্ড করা হয়েছিল।

তবে অ্যাথলেটিকদল সহ বিভিন্ন ডিসিপ্লিনের মোট ১১৮ জন অ্যাথলেটকে নিষিদ্ধ করা হয় শেষ পর্যন্ত। বাকিদের রিও গেমসে প্রতিদ্বন্দ্বীতা করার সুযোগ দেয়া হয়। গ্রষ্মকালীন অলিম্পিকে ২৭১ জন অংশ নিতে পারলেও, প্যারালম্পিকে পুরো রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে।

আন্তর্জাতিক প্যারালম্পিক কমিটি (আইপিসি) এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। চলতি মাসেরই শেষ দিকে প্রতিবন্দী অ্যাথলেটদের নিয়ে অনুষ্ঠিত হবে প্যারালম্পিক গেমস। অধ্যাপক রিচার্ড ম্যাক্লারেন্সের রিপোর্ট পাওয়ার পরই রাশিয়ার প্রতি নিষেধাজ্ঞা আরোপ করে আইপিসি। রিপোর্টে উঠে এসেছে, রাশিয়া তাদের অ্যাথলেটেদের সিস্টেমেটিক ডোপিং করিয়েছে।

তবে এখনও রাশিয়ার সামনে সুযোগ রয়েছে তাদের অ্যাথলেটদের নির্দোষ প্রমাণ করার। অধ্যাপক ম্যাক্লারেনের রিপোর্ট পাঠানো হচ্ছে রাশিয়ার প্যারলম্পিক কমিটির কাছে। তারা এ রিপোর্ট যাচাই-বাছাই করে তারপরই পরবর্তী করনীয় ঠিক করবে।






মন্তব্য চালু নেই