মেইন ম্যেনু

ড. ইউনুসের প্রশংসা করে কানাডার প্রধানমন্ত্রীর টুইট

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহম্মদ ইউনুসের প্রশংসা করে টুইট করেছেন কানাডার বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর আগে ‘ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিটে’ ইউনুসের সাথে আলাদা আলোচনা করে তরুণ প্রজন্মকে দিকনির্দেশনা দেন ট্রুডো।

২৯ শে সেপ্টেম্বর ট্রুডো তার টুইটে বলেন, ‘মোহাম্মদ ইউনুস তার পুরো জীবন দারিদ্রতা হ্রাসের লড়াইয়ে জন্য উৎসর্গ করেছেন। নতুন প্রজন্মের নেতৃত্বরা অনেক ভাগ্যবান যে অটোয়াতে আয়োজিত এই সম্মেলনে তার কাছ থেকে শেখার সুযোগ পেয়েছেন’। এছাড়া জাস্টিন ট্রুডো সম্মেলনে যোগদানের জন্য সারা বিশ্বের তরুণ নেতৃত্ব ও বিশ্বনেতাদের ধন্যবাদ জানান।

উল্লেখ্য, ২৮ সেপ্টেম্বর অটোয়ার পার্লামেন্ট হিলে আয়োজিত সপ্তম বিশ্ব তরুণ নেতৃত্ব সম্মেলনে মূল বক্তৃতা প্রদান করেছেন প্রফেসর ইউনুস। এতে সারা বিশ্বের ১৯৬ টি দেশ থেকে আসা ১ হাজার ৩০০ জন তরুণ নেতৃত্ব অংশগ্রহণ করে নিজেদের চিন্তা-ভাবনা উপস্থাপন করেন ও বিশ্বনেতাদের কাছ থেকে দিকনির্দেশনা গ্রহণ করেন। প্রফেসর ইউনুস ও ট্রুডো ছাড়াও এই সম্মেলনে আরো অংশগ্রহণ করেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট এবং জলবায়ু একটিভিস্ট মেরি রবিনসন, দারিদ্রতা নিয়ে কাজ করা সঙ্গীতজ্ঞ বব গেলডফ।

সম্মেলনে ইউনুস বলেন, ‘আমি স্বপ্ন দেখি দারিদ্রতা, বেকারত্ব, কার্বন নি:সরণমুক্ত বিশ্বের। এই তিনটি দুর্বলতা থেকে বিশ্বকে রক্ষা করতে পারে তারুণ্য, প্রযুক্তি ও সামাজিক ব্যবসায়ের শক্তি।’ এ সময় বর্তমান স্বার্থপর সভ্যতা কাটিয়ে তরুণদের নিজের স্বপ্নের মত করে বিশ্বকে গড়ে তোলার আহ্বান জানান তিনি।

প্রথম সম্মেলন থেকেই প্রফেসর ইউনূস কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রফেসর মুহাম্মদ ইউনূসের সঙ্গে এই সম্মেলনে বাংলাদেশ থেকে ১০ সদস্যের তরুণ নেতৃত্বের একটি প্রতিনিধিদল বাংলাদেশের পতাকা বহন করেন।






মন্তব্য চালু নেই