মেইন ম্যেনু

ঢাকা’র মেয়র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

সাফাত জামিল শুভ, চবি প্রতিনিধি: ১৯৬৬ সালে মাত্র চারটি বিভাগ নিয়ে যাত্রা শুরু করেছিলো দেশের উচ্চশিক্ষার সর্ববৃহৎ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।হাতে গোনা চারটি বিভাগের মধ্যে অন্যতম ছিলো অর্থনীতি।শুরুতে কলা অনুষদের অধীনে বিভাগটি চালু হলেও পরবর্তিতে ১৯৭১ সালে প্রতিষ্ঠিত সমাজবিজ্ঞান অনুষদভুক্ত হয় এ বিভাগ।স্বণামধন্য এ অর্থনীতি বিভাগের গৌরবোজ্জ্বল ৫০ বছর পূর্তি হয়েছে এ বছর। এ উপলক্ষে শনিবার বর্ণাঢ্য উৎসবের মাধ্যমে ‘সূবর্ণ জয়ন্তী’ পালন করে অর্থনীতি বিভাগ।

৫১ বছরে পদার্পণ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শহীদ আবদুর রব হল মাঠে বসে দেশ বরেণ্য অর্থনীতিবিদদের মিলনমেলা।সারা দেশ থেকে চবি অর্থনীতি বিভাগের প্রাক্তন প্রায় তিন হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন বর্ণাঢ্য এ সূবর্ণ জয়ন্তী উৎসবে।বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ডিন ও অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

12784551_982404581807718_1995663106_n

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৭ম ব্যাচের কৃতি ছাত্র ঢাকা(উত্তর) সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, ইউজিসি প্রফেসর ড. মঈনুল ইসলাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য অালী অাশরাফ চৌধুরী, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য ড.সেকেন্দার খান, চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ইশরাত কামাল খান, জনতা ব্যাংক লিমিটেড বিভাগীয় কার্যালয় চট্টগ্রামের জেনারেল ম্যানেজার আবু নাসের চৌধুরী, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী, সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন প্রফেসর ড.জৌতি প্রকাশ দত্ত সহ দেশবরেণ্য ব্যক্তিত্বগন।

শুভেচ্ছা বক্তব্যে মেয়র আনিসুল হক শিক্ষার্থীদের স্বপ্ন দেখার আহ্বান জানান।তিনি আক্ষেপ করে বলেন, “জীবনে হয়তো অনেক কিছু হবে, অনেক কিছু পাব, তবে আর কখনো বিশ্ববিদ্যালয়ের ছাত্র হয়ে উঠা হবে না।” এর পাশাপাশি মেয়র হওয়ার পর তার বিভিন্ন নতুন অভিজ্ঞতা, ঢাকায় যানজট নিরসন ও পরিচ্ছন্ন নগরী গড়ে তোলার ক্ষেত্রে তার কর্মময় জীবনের কথা তুলে ধরেন।

12834620_982404605141049_742839281_n

অনুষ্ঠান উপলক্ষে ক্যাম্পাসকে সাজানো হয় অাকর্ষণীয় রূপে। দিনব্যাপী ছিল শোভাযাত্রা,আনন্দ মিছিলসহ বিভিন্ন অয়োজন। ছাত্র ছাত্রীদের পরিবেশনায় ছিল মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় চট্টগ্রামের বিশ্ববিদ্যালয়ের সাবেক কৃতি ছাত্র পার্থ বড়ুয়ার ব্যান্ড ‘সোলস’ এর পরিবেশনায় জমকালো কনসার্ট।






মন্তব্য চালু নেই