মেইন ম্যেনু

শিক্ষার্থীদের আন্দোলন

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ, তীব্র যানজট

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর বর্ধিত মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অররোধ করে বিক্ষোভ করছে তারা।

এছাড়া, সাভারের বাইপাইল এলাকায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে ভ্যাট বিরোধী শিক্ষার্থীরা গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ফলে সৃষ্টি হয়েছে বিশালাকারের যানজট। সকাল ১১টা থেকেই সেখানে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

এ বিষয়ে গণবিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি শামীম হোসেন জানান, ‘আমাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষে আমরা আন্দোলন করছি। আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলবে।’ এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সড়কে যানজট তৈরি হয়েছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা কামাল বলেন, পুলিশ আন্দোলনরত শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করছে। দুপুর থেকেই তারা শিক্ষার্থীদের মহাসড়ক থেতে সরিয়ে দিতে কাজ করছে। আশা করছি, কিছুক্ষণের মধ্যেই সড়ক যানচলাচল স্বাভাবিক হবে।

খবর নিয়ে জানা গেছে, ভ্যাট প্রত্যাহারের দাবিতে আগামীকাল রোববার ধানমণ্ডি ২৭ নম্বরে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজধানীর ধানমণ্ডি, কলাবাগান এবং এর আশপাশ এলাকায় অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই বিক্ষোভ সমাবেশ করবে।

শনিবার সকাল থেকে রাজধানীর ধানমণ্ডি, বনানীসহ বিভিন্ন জায়গায় ‘নো ভ্যাট অন এডুকেশন’ ব্যানারে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেন শিক্ষার্থীরা। এসময় তারা সরকার ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

‘নো ভ্যাট অন এডুকেশন’ মুখপাত্র ফারুক আহমাদ আরিফ বলেন, সারাদেশ থেকে খবর পেয়েছি সব বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজেগুলোতে ক্লাস বন্ধ রয়েছে। সর্বাত্মকভাবে ছাত্র ধর্মঘট পালন করছেন শিক্ষক ও ছাত্ররা।

উল্লেখ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রতিবাদে গত কয়েক মাস ধরেই আন্দোলন চালিয়ে আসছেন শিক্ষার্থীরা।






মন্তব্য চালু নেই