মেইন ম্যেনু

ঢাকা ও চট্টগ্রামে গণপরিবহণের ভাড়া বাড়ল

সংকুচিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) মূল্য বৃদ্ধির ৯ দিন পর সরকার বাস ও অটোরিকশার ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। শুধুমাত্র ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় বাস ও মিনিবাসে প্রতি কিলোমিটারে ১০ পয়সা করে ভাড়া বাড়ানো হয়েছে।

বাস ও মিনিবাসের নতুন ভাড়া কার্যকর হবে আগামী ১ অক্টোবর থেকে। প্রতি কিলোমিটারে বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের ভাড়া এক টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। উভয় বাসের ভাড়া কিলোমিটারপ্রতি ১০ পয়সা বাড়ানো হয়েছে। তবে সর্বনিম্ন ভাড়া বাসে ৭ টাকা ও মিনিবাসে ৫ টাকাই বহাল থাকবে।

একইভাবে ১ নভেম্বর থেকে সিএনজি অটোরিকশার ভাড়া প্রথম ২ কিলোমিটার ২৫ থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ে গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ-বিআরটিএ-এর সুপারিশমালা নিয়ে গণপরিবহণের ভাড়া পুর্ননির্ধারণ বিষয়ক এক পর্যালোচনা সভা শেষে মন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

গত ২৭ আগস্ট বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস ও বিদ্যুতের নতুন দাম ঘোষণা করে। ঘোষণা অনুযায়ী, গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানো হয়েছে। আর প্রতি ঘনমিটার সিএনজির বর্তমান দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ করা হয়েছে। যা ১ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে কার্যকর হয়েছে।

গ্যাসের মূল্যবৃদ্ধির পর ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর ঢাকা ও চট্টগ্রামের অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বাসের ভাড়া বৃদ্ধি করা হয়। তখন কিলোমিটারপ্রতি ১ টাকা ৬০ পয়সা বাস ভাড়া নির্ধারণ করা হয়েছিল। সরকার ২০১৩ সালের ৩ জানুয়ারি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করলে ওই বছরের ২০ জানুয়ারি দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারপ্রতি ১০ পয়সা বৃদ্ধি করে ১ টাকা ৪৫ পয়সা করা হয়।

এর আগে গ্যাসের দাম বৃদ্ধির পর ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর বাস ভাড়া পুর্ননির্ধারণ করে দিয়েছিল সরকার। ওই সময় ঢাকা ও চট্টগ্রাম মহানগরে চলাচলকারী বড় বাসের ভাড়া এক টাকা ৬০ পয়সা করা হয়েছিল।






মন্তব্য চালু নেই