মেইন ম্যেনু

ঢাকা দক্ষিণ সিটি শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়াবে ১৬ জুলাই

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে রাজধানী ঢাকার ৩ লাখ ৮৬ হাজার ১৩৯ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়াবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আগামী ১৬ জুলাই এ কর্মসূচিটি একযোগে দেশের এক লাখ ২০ হাজার টিকাদান কেন্দ্রেও চলবে।

বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) স্বাস্থ্য বিভাগ আয়োজিত কেন্দ্রীয় অ্যাডভোকেসি সভায় এ তথ্য জানানো হয়।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১ম রাউন্ডে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় নিল ক্যাপসুল ৬ থেকে ১১ মাস বয়সী ৫১ হাজার ৫’শ ৬৯ শিশুকে খাওয়ানোরর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া লাল ক্যাপসুল ১২ থেকে ৫৯ মাস বয়সী তিন লাখ ৩৪ হাজার ৫৭০ জন শিশুকে খাওয়ানোর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে বলে সভায় জানানো হয়।

জাতীয় এই কর্মসূচি পালনের লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৪শ ৮৭টি কেন্দ্রে ৪ হাজার ৪৬১ জন স্বেচ্ছাসেবক ও ২৮৬ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

অন্যদিকে, প্রথম রাউন্ডে সারা দেশে এক লাখ ২০ হাজার স্থায়ী টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া অস্থায়ী টিকাদান কেন্দ্র (বাস, রেল স্টেশন, লঞ্চ ও ফেরিঘাট) থাকবে ২০ হাজার।

ডিএসসিসির কর্মকর্তারা জানান, এই কর্মসূচিতে সারা দেশে স্বেচ্ছাসেবক থাকবে ৪ লাখ ২০ হাজার। যার মধ্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মী থাকবেন ১ লাখ ৫০ হাজার, আর প্রতি কেন্দ্রে থাকবেন তিনজন স্বেচ্ছাসেবক। চোখের স্বাভাবিক দৃষ্টি শক্তি ও শারীরিক স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখার জন্য ভিটামিন এ ক্যাপসুল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভিটামিন এ ক্যাপসুল খাওয়ালে ২৩ শতাংশ শিশু মৃত্যুহার কমে যায়। এবারের ভিটামিন এ ক্যাপসুল আসবে কোপেনহেগ থেকে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (অব) ডা. মো. সাইদুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- ইউনিসেফের প্রতিনিধি, কাউন্সিলর, এসএমও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ ঢাকা বিভাগের প্রতিনিধিরা।






মন্তব্য চালু নেই