মেইন ম্যেনু

তথ্য না দিতে জাকারবার্গের কাছে চেঞ্জ.অর্গের মাধ্যমে আবেদন

কোনো তথ্য যেন বাংলাদেশ সরকারের কাছে দেওয়া না হয় সেজন্য চেঞ্জ.অর্গ নামের একটি ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গের কাছে আবেদন করেছেন কতিপয় ফেসবুক ব্যবহারকারী।

আবেদনটি করেছেন ‘হিউম্যান রাইটস এক্টিভিস্টস অব বাংলাদেশ’ নামের একটি গ্রুপের সদস্যরা।

সেখানে তারা অভিযোগ করেছেন, অাওয়ামী লীগ সরকার তাদের বিরোধীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের উদ্দেশ্যে, তাদেরকে এবং তাদের পরিবারের সদস্যদের গ্রেপ্তার ও নির্যাতনের উদ্দেশ্যে ফেসবুকের কাছে ব্যবহারকারীদের তথ্য জানতে চাইছে।

‘হিউম্যান রাইটস এক্টিভিস্টস অব বাংলাদেশ’ এর সদস্যরা কেন আবেদনে স্বাক্ষর করছে, মন্তব্যের ঘরে তার কারণও ব্যাখ্যা করা হয়েছে। তাদের অনেকেই বলছেন, বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা হুমকীর মুখে। এছাড়া ব্যক্তিগতভাবেও অনেকে তাদের সাথে সহমত পোষণ করেছেন।

এক আবেদনকারী লিখেছেন, ‘আমাদের সরকারের অবস্থা হচ্ছে অবিশ্বাসী প্রেমিকার মত, যে ভাবে তার প্রেমিকা হয়তো তার সাথে প্রতারণা করছে।’

সোশ্যাল মিডিয়ার গুরুত্ব উল্লেখ করে আবেদনে বলা হয়েছে, ‘ফেসবুককে ধন্যবাদ। আমরা অন্তত: আমাদের মনের কথা অন্যদের বলতে পারছি, অন্যদের জানাতে পারছি।’

বৃহস্পতিবার বিকাল পর্যন্ত এ আবেদনে স্বাক্ষর করেছে ৬ হাজার ১৮১ জন।

উল্লেখ্য, বাংলাদেশে গত ১৫ দিন ধরে ফেসবুক বন্ধ। একাত্তরে মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায়ের রিভিউ আবেদন খারিজের কয়েক ঘন্টার মধ্যেই ফেসবুক বন্ধ করে দেওয়া হয়। পরে সরকারের তরফে বার বার বলা হয়, নাগরিকের নিরাপত্তার স্বার্থে ফেসবুকসহ আরো কিছু সামাজিক নেটওয়ার্কিং সাইট বন্ধ করেছে সরকার। সরকার যখন ঝুঁকিমুক্ত মনে করবে, তখনই এসব আবার খুলে দেওয়া হবে।






মন্তব্য চালু নেই