মেইন ম্যেনু

তনু হত্যা: মাসব্যাপী কর্মসূচি ঘোষণা

আসছে পহেলা বৈশাখে গতবারের মতো ন্যক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে এবার কর্মসূচি দিয়েছে গণজাগরণ মঞ্চ। তনু হত্যার বিচার দাবিতে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এছাড়া চার দফা দাবি এবং আন্দোলনের নতুন স্লোগান উপস্থাপন করা হয়েছে।

বুধবার তনু হত্যার বিচার দাবিতে আয়োজিত সমাবেশে দাবিগুলো তুলে ধরেন মঞ্চের সংগঠক ডা. ইমরান এইচ সরকার।

চার দফা হলো : ১) অবিলম্বে তনুর ধর্ষক ও হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। ২) হাইকোর্ট কর্তৃক প্রণীত ‘যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা’ বাস্তবায়ন করতে হবে। ৩) ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে আইন প্রণয়ন করতে হবে। ৪) সকল নারীর মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

ইমরান বলেন, যত বাধাবিপত্তি আসুক না কেনো দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। এই চারদফা দাবির সপক্ষে আমরা আগামী ১ এপ্রিল থেকে দেশব্যাপী সর্বস্তরের মানুষের গণস্বাক্ষর সংগ্রহ করে স্পিকার বরাবর পেশ করব। দাবির পক্ষে জনমত গঠন করতে প্রয়োজনে সারা দেশে রোডমার্চ হবে।

এছাড়া আগামী পহেলা এপ্রিল, শুক্রবার সারাদেশে তনু হত্যার বিচারের দাবিতে নাগরিক সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন ডা. ইমরান। করছি। কেন্দ্রীয়ভাবে এই কর্মসূচি বিকেল ৩টায় শাহবাগের প্রজন্ম চত্বরে অনুষ্ঠিত হবে।

আসছে নববর্ষের উৎসবে যৌননিপীড়ন প্রতিরোধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়ে ইমরান এইচ সরকার বলেন, যত দ্রুত সম্ভব ছাত্রজনতার সম্মিলনে আমরা “যৌন নিপীড়ন প্রতিরোধ স্কোয়াড” গঠন করবো। এই স্কোয়াড নববর্ষের উৎসবে নারীদের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সাহায্য করবে।

নারীদেরকে ‘সহনাগরিক’ আখ্যায়িত করে তিনি বলেন, নারীদেরকে মা-বোনের সাথে তুলনা করে প্রকারান্তরে করুণার চোখে দেখা চলবে না। সহনাগরিক হিসেবে তাদের প্রাপ্য মর্যাদাটুকু দিতে হবে।

তিনি বলেন, যতদিন পর্যন্ত এ দেশের তনুরা ন্যায়বিচার না পাচ্ছে এবং নারীর প্রতি সহিংসতা নির্মূল না হচ্ছে, আমাদেরকে আন্দোলন চালিয়ে যেতে হবে।

এসময় অন্যদের ভাস্কর রাসা, জীবনানন্দ জয়ন্ত, নবেন্দু সাহা জয়, তাহমিন সুলতানা স্বাতী, সঙ্গীতা ইমাম, জামশেদ আনোয়ার তপন, ইমরান হাবিব রুমন, সাঈদা সুলতানা এনি প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ব ঘোষণা অনুযায়ী, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ১২টা থেকে ১টা পর্যন্ত ধর্মঘট পালনের জন্য সবাইকে ধন্যবাদ জানিয়েছে গণজাগরণ মঞ্চ।






মন্তব্য চালু নেই