মেইন ম্যেনু

তাইওয়ান ও নেপালে ভূমিকম্প, নিহত ৫

তাইওয়ান ও নেপালে ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনেকে।

শুক্রবার দিবাগত রাতে এ ভূমিকম্প ‍দুটি আঘাত হানে।

বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ১টা ৫৭ মিনিটে তাইওয়ানে ভূমিকম্পটি আঘাত হানে বলে জানায় মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। দেশটির দক্ষিণাঞ্চলীয় ইউজিং থেকে ২৫ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তি। ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তাইওয়ানে ১৭ তলা একটি ভবন ধসে পড়েছে। ভবনটি থেকে ২২১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। শিশুসহ নিহত হয়েছে পাঁচজন। আহত হয়েছে ১৫৫ জন। এ ছাড়া আরো কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে, হিমালয়ের দেশ নেপালে ৫.৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এতে রাজধানী কাঠমান্ডুতে ১৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এর তীব্রতা পার্শ্ববর্তী দেশ ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারেও অনুভূত হয়।

স্থানীয় সময় শুক্রবার রাত ৯টা ৫০ মিনিটের দিকে (বাংলাদেশ সময় রাত ১০টা ৫ মিনিট) ভূমিকম্পটি অনুভূত হয়। দেশটির ভূমিকম্প কেন্দ্র জানায়, রাজধানীর কাঠমান্ডু থেকে ৫৫ কিলোমিটার উত্তর-পূর্ব সিন্ধুপালচৌকে এর উৎপত্তিস্থল। ভূমিকম্পে আতঙ্কিত হয়ে ঘর থেকে বের হওয়ার সময় বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছেন নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৫ এপ্রিল দেশটিতে ৭.৯ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। এতে প্রায় ৯ হাজার মানুষের প্রাণহানি হয়। শক্তিশালী ওই ভূমিকম্প পার্শ্ববর্তী ভারত, পাকিস্তান ও বাংলাদেশেও ‍অনুভূত হয়।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই