মেইন ম্যেনু

তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন সম্ভব নয় : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, তামাক নিয়ন্ত্রণ আইনের পূর্ণবাস্তবায়নে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে একসঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে। এবং তার বাস্তবায়ন করতে হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একার পক্ষে এ আইনের পূর্ণ বাস্তবায়ন সম্ভব নয়।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে শনিবার বিকালে আয়োজিত ‘তামাকজনিত মৃত্যুরোধে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ইউনাইটেড ফোরাম এগেইনস্ট টোবাকো বা তামাকবিরোধী জোট এ সভার আয়োজন করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আপনারা শুধু আমাকে ডাকলে বাস্তবায়ন হবে না। এক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী সবাইকে ডাকেন। তবেই তামাক নিয়ন্ত্রণ সম্ভব হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একার পক্ষে এটি সম্ভব নয়। তবে সব মন্ত্রণালয় একসঙ্গে বসে সিদ্ধান্ত নিলে আইন বাস্তবায়ন সহজ হবে।’

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, আমিও চাই তামাক নিয়ন্ত্রণ হোক, কারণ তামাকের ফলে রোগী বেড়ে যাচ্ছে। যে কোনো বিষয় রাষ্ট্র বা সরকারের একার পক্ষে বাস্তবায়ন করা সম্ভব হয় না যদি সমাজ না এগিয়ে আসে। তামাক নিয়ন্ত্রণে পরিবার, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানসহ প্রতিটি প্রতিষ্ঠান ও মানুষকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভায় সরকারের মন্ত্রী-এমপি ও ডাক্তারসহ তামাক সংশ্লিষ্টরা অংশ নেন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই