মেইন ম্যেনু

তারুণ্য হারানোর যত কারণ

তারুণ্যে পূজারী আমরা সবাই। অথচ অধিকাংশ লোকের বয়স ৩০ এর কোঠায় যেতে না যেতেই চেহারায় দেখা যায় বয়সের ছাপ। মুখের চামড়া কুচকে যাওয়া, চোখের নিচের বলিরেখা, চোয়ালে মেচতা পড়া যেন খুবই স্বাভাবিক ব্যাপার। অথচ আপনিও পারেন শরীর ও চেহারার যৌবন অটুট রাখতে। আসুন জেনে নেয়া যাক, চেহারায় বয়সের ছাপ পড়ার জন্য দায়ি কিছু বদ অভ্যাস সম্বন্ধে।

কম ঘুমানো

একজন পূর্ণ বয়স্ক মানুষের দিনে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। পরিমিত ঘুম না হওয়ার জন্য দেহে অন্যান্য রোগের পাশাপাশি ত্বকেও দেখা যায় বয়সের ছাপ। চোখের নিচে কালো দাগও পড়ে। অপর্যাপ্ত ঘুমের কারণে দ্রুত মুখের চামড়া ঝুলে পড়ে।

বেশি মিষ্টি খাওয়া

বেশি পরিমাণে মিষ্টি খাবার খাওয়া শুধু ওজনই বাড়ায় না, ত্বকেরও অনেক ক্ষতি করে। অতিরিক্ত মিষ্টি খেলে ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি হয়। ফলে ত্বকে বয়সের ছাপ পড়তে দেখা যায়।

নেশায় আসক্ত

ধূমপান ও মদ্যপানের মতো নেশা চেহারাতে নানা ক্ষতি করে। ত্বকের নিচের শিরা-উপশিরায় রক্ত সঞ্চালনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। এতে ত্বকের নিচের শিরা-উপশিরা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হয়। ফলে ত্বকে বিভিন্ন ধরনের দাগ দেখা দেয়।

অতিরিক্ত কায়িক পরিশ্রম করা

ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য খুব ভালো। কিন্তু অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। অতিরিক্ত কায়িক পরিশ্রমও শরীর ও চেহারা থেকে যৌবন কেড়ে নেয়। কারণ অতিরিক্ত ব্যায়ামের ফলে ত্বকের কোলাজেন টিস্যু ভেঙে যায়। এতে ত্বকে খুব সহজেই বয়সের ছাপ পড়ে।






মন্তব্য চালু নেই