মেইন ম্যেনু

তিউনিসিয়ায় জরুরি অবস্থা জারি

সন্ত্রাসবাদ মোকাবেলায় দেশে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট। দেশটিতে গত এক সপ্তাহ আগে জঙ্গি হামলায় ৩৮ পর্যটক নিহত হওয়ার পর এই অবস্থা জারি করা হল।

গত ২৬ জুন সুসের হোটেলে পরিচালিত ওই হামলায় নিহতদের অধিকাংশই যুক্তরাজ্যের নাগরিক।

শনিবার রাতে জাতি উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে দেশে জরুরি অবস্থার জারির ঘোষণা দেয়ার সময় প্রেসিডেন্ট বেজি কাইদ এসেবসি বলেন,‘সন্ত্রাসবাদের বিস্তার এবং সন্ত্রাসী হামলার ঝুঁকি বেড়ে যাওয়ায় আঞ্চলিক প্রেক্ষাপট বিবেচনা করে আমরা জরুরি অবস্থা ঘোষণা করছি।’ অব্যাহত হুমকির কারণে দেশে এখন যুদ্ধবস্থা বিরাজ করছে বলে দাবি করে তিনি আরো বলেছেন,‘সন্ত্রাবাদ মোকাবেলায় আমরা প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করব।’

জরুরি অবস্থা ঘোষণা করার ফলে তিউনিসিয়ার সেনাবাহিনী আরো ক্ষমতাবান হলেও দেশের জনগণের অবাধ বিচরণের অধিকার খর্ব হবে। ওই সন্ত্রাসী হামলার পর ইতিমধ্যেই দেশটিতে নিরাপত্তা জোরদার করেছে কর্তৃপক্ষ। দেশের বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে ১৪শ’র বেশি সেনা। এর আগে ওই হোটেল হামলার পর সন্ত্রাস ছড়ানোর অভিযোগ এনে ৮০টি মসজিদ বন্ধ করে দিয়েছে তিউনিসিয়া সরকার।

প্রসঙ্গত, ২০১১ সালে সাবেক স্বৈরশাসক বেন আলি সরকারের বিরুদ্ধে আন্দোলনের সময় তিউনিসিয়ায় সর্বশেষ জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল।






মন্তব্য চালু নেই