মেইন ম্যেনু

তিনটি উপাদানের মিশ্রণে প্রেমে পড়ে মানুষ !

অ্যামেরিকান সাইকোলজিস্ট রবার্ট স্টার্নবার্গ তাঁর টায়াঙ্গুলার থিওরি অফ লাভে প্রেমকে ৩টি উপাদানের মাধ্যমে বোঝাতে চেয়েছেন – যৌন কিংবা রোম্যান্টিক আকর্ষণ, গভীর অনুভূতি ও সভানুভূতি। এই তিনটি উপাদানের মিশ্রণে প্রেমে পড়ে মানুষ। সেই প্রেমের ৭টি ভাগ করেছেন রবার্ট স্টার্নবার্গ। প্রত্যেক ভাগেরই বিশেষ সংজ্ঞা পাই আমরা। আপনারটা কোনটা জেনে নিন –

১. মোহপূর্ণ প্রেম:
দূর থেকে কাউকে ভালোবাসাকে মোহপূর্ণ প্রেম বলেছেন স্টার্নবার্গ। পুরোটাই মোহ। মোহ কেটে গেলে প্রেমও আর থাকে না। একমাত্র আবেগ থাকতে পারে। আজীবন সফ্টকর্নার থাকতে পারে সেই মানুষটির প্রতি।

২. অনবদ্য প্রেম:
এই প্রেম সত্যিই অনবদ্য। অন্তরঙ্গতা, আবেগ ও প্রতিশ্রুতিময় এই প্রেম। সম্পর্ক গড়ে ওঠে বিশ্বাস ও ভরসাকে কেন্দ্র করে। তৃতীয় কোনও শক্তি এদের প্রেম নষ্ট করতে পারে না।

৩. অর্থহীন প্রেম:
অন্ধ প্রেমের অবসান ঘটে এই প্রেম। কোনও মানুষকে অন্ধের মতো বিশ্বাস করে ভালোবাসে হয়তো কেউ। কিন্তু সবক্ষেত্রে ভাগ্য সহয় হয় না। প্রেমের খোলস ছিণ্ণ করে যখন বীভৎস রূপ বেরিয়ে আসে, সব আবেগ মরে যায়। ফলে সে প্রেম অর্থহীন।

৪.ঘনিষ্ট প্রেম:
অনেকদিনের সম্পর্ক। আছে অন্তরঙ্গতা। আছে প্রতিশ্রুতি। এমন প্রেম ঘনিষ্ট। অনবদ্য প্রেমেরই মতো।

৫. প্রতিশ্রুতিবদ্ধ প্রেম:
আবেগ রয়েছে কম, আকর্ষণও ফুরিয়েছে। কিন্তু প্রতিশ্রুতির কারণে প্রেম টিকে আছে।

৬. ভালোলাগার প্রেম:
নিপাট ভালোলাগাও কিন্তু একপ্রকার প্রেম। যে মানুষটিকে পরম বন্ধু বলে মনে হয়, যাঁকে নির্ভর করা যায়, বিশ্বাস করা যায়, তাঁকে আমাদের ভালোলাগে। কিন্তু কোনওমতেই ভালোবাসা যায় না।

৭. রোম্যান্টিক প্রেম:
আবেগ ও অন্তরঙ্গতায় মিশে গেছে এমন প্রেমকে বলা হয় রোম্যান্টিক প্রেম। এই প্রেমে প্রতিশ্রুতি থাকে না। তবুও সম্পর্কের মধুরতা আপনাকে আজীবন সুখী করে যেতে পারে।






মন্তব্য চালু নেই