মেইন ম্যেনু

তিন নতুন, এক ‘বুড়ো’ নিয়ে আসছে ইংল্যান্ড

বহুল আলোচিত বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। টেস্টের জন্য রাখা হয়েছে ১৭জনকে। ওয়ানডেতে ১৫ জন। এর মধ্যে তিনজন নতুন মুখকে ডাকা হয়েছে। আর ১১ বছর পর টেস্ট দলে ফিরে সবাইকে অবাক করেছেন ৩৮ বছর বয়সী গ্যারি বাট্টি।

৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে ইংল্যান্ড। নিরাপত্তা পরিদর্শকরা দেশটির খেলোয়াড়দের সঙ্গে কথা বলে ২৬ আগস্ট নির্ধারিত সময়ে বাংলাদেশে আসার ঘোষণা দেন। সফরে তিনটি ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে ইংলিশরা। এরপর ২ নভেম্বর তারা চলে যাবে ভারতে। সেখানে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে। ভারত সিরিজের দল ঘোষণা হবে পরে। প্রথম থেকে ৩০ সেপ্টেম্বরই বাংলাদেশে আসার কথা ছিল দলটির। কিন্তু গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে ভয়াবহ জঙ্গি হামলার পর বাংলাদেশ সফর নিয়ে চারদিক থেকে নানা মন্তব্য আসতে থাকে।

দলটির নিয়মিত অধিনায়ক মরগান এবং ওপেনার হেলস ঢাকা সফর থেকে আগেই নিজেদের নাম প্রত্যাহার করেছেন। এই দুজন বাদে নিয়মতি দলের সবাই বাংলাদেশে আসছেন। মরগানের পরিবর্তে ওয়ানডেতে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে বাটলারকে।

আর টেস্ট দলে সুযোগ পেয়েছেন ১৯ বছর বয়সী তরুণ ওপেনার হাসিব হামিদ। প্রথম টেস্টে তিনি মাঠে নামলে হামিদই হবেন ইংল্যান্ডের সবচেয়ে কম বয়সী ওপেনার। এছাড়া উভয় দলেই সুযোগ পেয়েছেন আরেক নতুন মুখ বেন ডাকেট।

টেস্টের জন্য ইংল্যান্ড চার স্পিনার রেখেছে। প্রথমবারের মতো ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনার জাফর আনসারি। একই সঙ্গে তার কাউন্টি সতীর্থ গ্যারি বাট্টি সাদা পোশাকে ফিরেছেন। বাট্টি সর্বশেষ ২০০৫ সালে জাতীয় দলের হয়ে খেলেন। ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত সাতটি টেস্ট খেলেছেন তিনি। তার মধ্যে তিনটিই বাংলাদেশের বিপক্ষে।

এছাড়া টেস্ট দলে ফিরেছেন উইকেটরক্ষক জস বাটলার। সর্বশেষ ২০১৫ সালের অক্টোবরে টেস্ট খেলেন তিনি। ডারহামের সিমার মার্ক উডও আছেন ১৭ জনের টেস্ট দলে।

এদিকে ওয়ানডে থেকে বিশ্রাম দেয়া হয়েছে জো রুটকে।

টেস্ট ক্যাপ্টেন অ্যালিস্টার কুক এক সপ্তাহ আগে স্কিল নিয়ে কাজ করতে ঢাকায় আসবেন। এরপর দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে দেশে ফিরে যাবেন। দুটি প্রস্তুতি ম্যাচে এই কারণে খেলবেন না তিনি। তবে যথারীতি ২০ অক্টোবর থেকে শুরু হওয়া প্রথম টেস্টে নেতৃত্ব দিবেন।

বাংলাদেশের কন্ডিশনের কথা মাথায় রেখে দল নির্বাচন করা হয়েছে বলে মন্তব্য করে নির্বাচক হোয়াইটেকার বলেন, ‘যে চ্যালেঞ্জের মুখে পড়বো তা আমাদের জন্য ভিন্নই হবে। আমরা যে দল নির্বাচন করেছি তাতে বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ের আশা করছি।’

টেস্ট দল: অ্যালিস্টার কুক (অধিনায়ক), মঈন আলী, হাসিব হামিদ, জো রুট, গ্যারি ব্যালান্স, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, ক্রিস ওকস, আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন, জস বাটলার, স্টিভেন ফিন, মার্ক উড, গ্যারেথ ব্যাটি, জাফর আনসারি, বেন ডাকেট।

ওয়ানডে দল: জস বাটলার (অধিনায়ক) জেসন রয়, বেন ডাকেট, জেমস ভিন্স, স্যাম বিলিংস, বেন স্টোকস, মঈন আলী, ক্রিস ওকস, ডেভিড উইলি, আদিল রশিদ, মার্ক উড, জনি বেয়ারস্টো, লিয়াম ডসন, লিয়াম প্লাঙ্কেট ও জ্যাক বল।

দ্য গার্ডিয়ান, ইসিবি।






মন্তব্য চালু নেই