মেইন ম্যেনু

তিন বছরে ৪১৩ সেনার আত্মহত্যা, উদ্বিগ্ন ভারত

২০১২ সাল থেকে ২০১৫, এ তিন বছরে ভারতীয় বাহিনীতে কমপক্ষে ৪১৩ জন সেনা আত্মহত্যা করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক আত্মহত্যা করেছে সেনাবাহিনীতে। দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে শুক্রবার এমনটাই জানানো হয়েছে।

ওই রিপোর্ট অনুযায়ী, সেনাবাহিনীর ৩৩৪ জওয়ান এ তিন বছরে আত্মহত্যা করেছে। এরপরের অবস্থানেই রয়েছে এয়ার ফোর্স অর্থাৎ বিমানবাহিনী। এই সময়ের মধ্যে ৬৭ জন আত্মহত্যা করে। আর নৌ সদস্য আত্মহত্যা করেছে ১২ জন।

শুক্রবার লোকসভায় লিখিতভাবে এ পরিসংখ্যান পেশ করেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রাও ইন্দ্রজিত্‍‌ সিং। পেশাগত সমস্য ও মানসিক চাপ সহ্য করতে না পারার কারণেই এমন ঘটনা ঘটেছে বলে দাবি করেন তিনি।

প্রতিরক্ষা প্রতিমন্ত্রী বলেন, ‘পেশাগত ঝঞ্ঝাট অন্যতম কারণ হলেও পারিবারিক, আর্থিক বা ব্যক্তিগত সমস্যায়ও কেউ কেউ আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।’

আত্মহত্যার প্রবণতা কমিয়ে আনতে কাউন্সেলিংয়ের প্রয়োজন রয়েছে কি না, এ বিষয়ে জানতে চাওয়া হলে প্রতিমন্ত্রী তখন বলেন, ‘মিলিটারিতে অনেক অফিসারেরই কাউন্সিলিংরের প্রশিক্ষণ রয়েছে। মূলত তারাই এটা করতে পারেন। তবে এই আত্মহত্যার প্রবণতা কমাতে পারে নিয়মিত মেডিটেশন। আর সেই ব্যবস্থা যাতে করা যায় তা নিয়ে পরিকল্পনা করছে সরকার।’



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই