মেইন ম্যেনু

তুরস্কের বিমানঘাঁটি থেকে আইএসের ওপর যুক্তরাষ্ট্রের হামলা

তুরস্কের বিমানঘাঁটি থেকে প্রথমবারের মতো সিরিয়ায় চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে হামলা চালালো মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার ইনসার্লিক বিমান ঘাঁটি থেকে আইএসের আস্তানায় এ হামলা চালানো হয়।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, সামরিক জোট চলতি মাসের শুরুতে আইএস বিরুদ্ধে মনুষ্যবিহীন বিমান হামলা চালিয়েছিল। তবে তুরস্ক থেকে মানুষচালিত বিমান হামলা এবারই প্রথম।

মার্কিন জোটে রয়েছে তুরস্কও। তবে দেশটির নিরাপত্তাবাহিনী বলেছে, বুধবারের বিমান হামলায় কোনো তুর্কি যুদ্ধবিমান অংশ নেয়নি।

তুরস্ক গত মাসে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটকে বিমান ঘাঁটি ব্যবহারের অনুমতি দিয়েছে। গত মাসে তুর্কি সীমান্তের ভেতরে আইএস হামলা চালালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয় আঙ্কারা। এর পরই সীমান্তে আইএস বিদ্রোহীদের দমনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এই জোটে যোগ দেয় তুরস্ক। তবে আইএসবিরোধী যুদ্ধে আঙ্কারর ভূমিকা নিয়ে এরই মধ্যে সংশয় দেখা দিয়েছে। কারণ সমালোচকরা বলছেন, প্রেসিডেন্ট এরদোয়ান আসলে যতটা না আইএস ঠেকাতে চাইছেন, তার চেয়ে বেশি ব্যস্ত কুর্দি গোষ্ঠীগুলোকে নির্মূল করতে।






মন্তব্য চালু নেই