মেইন ম্যেনু

তৈলাক্ত ত্বকের জন্য অপরিহার্য ৭ পণ্য

তৈলাক্ত ত্বকে রয়েছে নানান সমস্যা। তাই তৈলাক্ত ত্বকের অধিকারীরা চাইলে ব্যবহার করতে পারেন না যেকোন পণ্য। কিছু কিছু পণ্য আছে যা তৈলাক্ত ত্বকের অধিকারীরা নির্ভাবনায় ব্যবহার করতে পারেন। এই পণ্যগুলো তৈরি করা হয়েছে তৈলাক্ত ত্বককে উপযোগী করে। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু পণ্যের কথা যা তৈলাক্ত ত্বকের জন্য উপকারী।

১। প্রাইমার

তৈলাক্ত ত্বকের জন্য প্রাইমার একটি অপরিহার্য প্রসাধনী। তৈলাক্ত ত্বকে খুব সহজে মেকআপ ছড়িয়ে যায়। ওয়াটার প্রুফ প্রসাধনী ব্যবহার করার পরও এই সমস্যায় পড়তে হয় নারীদের। এই সমস্যা থেকে মুক্তি পেতে ফাউন্ডেশনের আগে প্রাইমার ব্যবহার করুন। এটি দীর্ঘক্ষণ ত্বকে মেকআপ ধরে রাখতে সাহায্য করবে।

২। ক্লিনজার

ত্বক পরিষ্কার করার জন্য নারীরা ক্লিনজার ব্যবহার করে থাকেন। ক্লিনজার ব্যবহারে ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বককে করে তোলে রুক্ষ ও মলিন।সাধারণত বাজারে যেসকল ক্লিনজার পাওয়া যায় সেগুলো ত্বকের সম্পূর্ণ তেল শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। বাজারের ক্লিনজার ব্যবহার না করে ঘরে তৈরি করে নিতে পারেন ক্লিনজার যা ত্বকের অতিরিক্ত তেল শুষে নিবে কিন্তু ত্বককে শুষ্ক, রুক্ষ প্রাণহীন করবে না।

৩। স্ক্রাব

তৈলাক্ত ত্বকের জন্য স্ক্রাব করা অপরিহার্য। বাজারে নানা স্ক্রাব কিনতে পাওয়া যায়। বাজারের স্ক্রাবের পরিবর্তে ঘরে তৈরি করে নিতে পারেন এটি। এক টেবিল চামচ চিনি এবং আধা চামচ অ্যালোভেরা জেল একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এটি আঙ্গুল দিয়ে ত্বকে চক্রাকারে লাগান। কয়েক মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। অয়েল ফ্রি কম্প্যাক্ট

অয়েল ফ্রি কম্প্যাক্ট ত্বকের তেল শুষে নিয়ে ত্বককে করে তোলে স্নিগ্ধ কোমল। সাধারণত কমপ্যাক্ট পাউডার তৈলাক্ত ত্বকের জন্য বেশি ভাল। এটি ত্বকে একটি ম্যাট ভাব নিয়ে আসে। তৈলাক্ত ত্বকের অধিকারীরা হালকা, সহজে মিশে যায় এমন কম্প্যাক্ট পাউডার ব্যবহার করা উচিত।

৫। ওয়াটারপ্রুফ কাজল এবং আইলাইনার

কাজল ছড়িয়ে যাওয়া সাধারণ একটি সমস্যা সব মেয়েদের। তৈলাক্ত ত্বকের অধিকারীদের এই সমস্যা আরও বেশি হয়ে থাকে। তাই সব সময় ওয়টারপ্রুফ কাজল এবং আইলাইনার ব্যবহার করুন।

৬। অয়েল ফ্রি ফাউন্ডেশন

ফাউন্ডেশন ব্যবহারের ক্ষেত্রে অয়েল ফ্রি ফাউন্ডেশন ব্যবহার করুন। Laura Mercier Oil Free Supreme Foundation তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকরী। ভিটামিন ই, ভিটামিন এ এবং গ্রিন টির নির্যাস দিয়ে তৈরি এই ফাউন্ডেশন ত্বক ময়েশ্চার রাখে দীর্ঘক্ষণ।

৭। মেকআপ সেটিং স্প্রে

অনেক সময় ধরে মেকআপ করলেন কিন্তু কিছুক্ষণ পর গরমে মেকআপ গলে নষ্ট হয়ে গেল, তখন নিশ্চয় অনেক রাগ লাগবে? এই সমস্যার সমাধান দেবে মেকআপ সেটিং স্প্রে। ত্বকে মেকআপ ঠিকমত বসার জন্য এটি ব্যবহার করা হয়। বিশেষত তৈলাক্ত ত্বকের জন্য এটি অপরিহার্য উপাদান।






মন্তব্য চালু নেই