মেইন ম্যেনু

ত্বকের যত্নে সঠিক ডে ক্রিম বেছে নেয়ার উপায়

যেকোনো ঋতুতেই ত্বকের সুরক্ষার জন্য সঠিক ডে ক্রিম বেছে নেয়া জরুরি। ডে ক্রিম এমন হওয়া উচিত যা দিনের সারাটা সময় ত্বকের ওপরে একটি প্রতিরক্ষা বন্ধনী তৈরি করতে পারে। যা ত্বকের সাথে একেবারে ভালো করে মিশে যায়। শুধু মুখ নয় গলা এবং বুকের উপরিভাগেও ব্যবহার করা উচিত ত্বকের জন্য উপযোগী ডে ক্রিম। তাই ত্বকের জন্য উপযুক্ত ‘ডে ক্রিম’ বেছে নেয়ার সময় অনেক সতর্ক থাকা উচিত।

ত্বককে রোদের হাত থেকে মুক্ত রাখা সব চাইতে বেশি জরুরি। এ জন্য সানস্ক্রিন ব্যবহার করা উচিত প্রত্যেক দিন। তাই সবচেয়ে ভালো হয় যদি একই সাথে সানস্ক্রিন ও ময়েসচারাইজিংএর কাজ করতে পারে এমন কোনো ক্রিম বেছে নিতে পারেন। উচ্চ এসপিএফ সমৃদ্ধ ডে ক্রিম নির্বাচন করুন ত্বকের সঠিক সুরক্ষায়।

গ্রীষ্মে যে ডে ক্রিমটি আপনার ত্বকের জন্য উপযুক্ত হবে শীতকালে কিন্তু তা হবে না। গ্রীষ্মে প্রয়োজন ত্বককে হাইড্রেট রাখা এবং রোদ থেকে সুরক্ষা করা। এবং শীতকালে এমন একটি ক্রিমের প্রয়োজন হয় যা আপনার ত্বককে ময়েসচারাইজ রাখতে পারে পুরো দিন।

একেক বয়সের মানুষের ত্বকের জন্য একেক ধরনের ক্রিমের প্রয়োজন রয়েছে। টিনএজ মেয়েদের জন্য যে ক্রিমটি উপযোগী হবে তা ত্রিশ বছর বয়সী নারীর জন্য উপযোগী নয়। তাই ক্রিম নির্বাচনের ক্ষেত্রে বয়সের দিকটাও ভেবে দেখুন।

ত্বকের ধরনের ওপরও অনেকটা নির্ভর করে আপনার ক্রিম নির্বাচন। আপনার ত্বক যদি শুষ্ক ও রুক্ষ হয়, অথবা তৈলাক্ত হয় তবে ভিন্ন ভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করতে হবে। প্রথমে নিজের ত্বকের ধরন বুঝে নিন। তারপর ত্বকের ধরনের সাথে মিলিয়ে সঠিক ‘ডে ক্রিম’টি বেছে নিন।






মন্তব্য চালু নেই