মেইন ম্যেনু

ত্বকের রোদে পোড়া দাগ দূর করুন মাত্র ৩০ মিনিটে

প্রচণ্ড দাবদাহের এই মৌসুমে রোদে পুড়ে ত্বকের যে ব্যাপক ক্ষতি হয়, তা আর বলার অবকাশ রাখে না। সানবার্ন, ডার্কপ্যাচ, কালচে ছোপদাগ, বলিরেখা – এ সবই বাড়িয়ে তোলে প্রচণ্ড রোদ। ত্বকের মেলালিনের পরিমাণ বাড়িয়ে ত্বককে করে তোলে কালো। অথচ নিয়মিত যত্নে এ সমস্তই সমস্যাকে কিন্তু রুখে দেয়া সম্ভব। মাত্র ৩০ মিনিট ব্যয় করে নিজের সামান্য যত্ন নিলেই আপনি থাকবেন এসব থেকে দূরে।

উপকরণ
অ্যালোভেরা, মুলতানি মাটি, চন্দন গুঁড়া, কাঁচা আলু, মসুরডাল বাটা, শসার রস বা গোলাপজল।

ব্যবহারবিধি
এক টুকরো অ্যালোভেরা নিয়ে এর বাইরের সবুজ অংশ ফেলে দিয়ে ভেতরের জেলির মতো অংশটুকু বের করে নিন। বাইরে থেকে ফিরে প্রথমেই এই অ্যালোভেরা দিয়ে উন্মুক্ত জায়গাগুলো ভালো করে ঘষুন। ১০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

এবার কাঁচা আলু থেঁতো করে নিন। এতে পরিমাণমতো মুলতানি মাটি, চন্দনের গুঁড়া ও মসুরডাল বাটা মেশান। ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে এতে শসার রস এবং ত্বকের ধরন যদি হয় শুষ্ক বা মিশ্র তাহলে এতে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট শরীরের রোদে পোড়া অংশগুলোতে লাগান।

সাধারণত শরীরের যেসব জায়গা উন্মুক্ত সেসব জায়গাতেই রোদ লাগে বেশি। তাই মুখের পাশাপাশি গলা, ঘাড়, হাত, পায়ের ওপর এই পেস্ট ভালো করে লাগান। ২০ মিনিট পর স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।






মন্তব্য চালু নেই