মেইন ম্যেনু

ত্বক ও চুলের যত্নে দারুণ কাজে আসে এই খাবার জিনিসটি

আপনার রান্নাঘরেই আছে এমন একটি জিনিস যা একাধারে ত্বক এবং চুলের সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে। কী সেই জিনিস? তা হলো অ্যাপল সাইডার ভিনেগার। খাবার এই জিনিসটি যে কতো দিক দিয়ে আমাদের সৌন্দর্যের উপকারে আসতে পারে তা আপনি কল্পনাও করতে পারবেন না।

১) ত্বকের চুলকানি কমানো

যাদের একজিমা অথবা সোরিয়াসিস আছে তাদের জন্য এটি খুব কাজে আসে। গোসলের পানিতে এক কাপ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে নিলে এই চুলকানি কমে যায়।

২) চুল করুন ঝলমলে

বিভিন্ন রকম রাসায়নিক পণ্য ব্যবহারে চুল নিষ্প্রাণ হয়ে পড়ে। চুলের জৌলুস ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন এই ভিনেগার। ঠাণ্ডা পানিতে অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। চুল ধোয়া হয়ে গেলে চুলে এই মিশ্রণ পাঁচ ফোঁটা দিন এবং ভালো করে ম্যাসাজ করে দিন চুল ও মাথার তালুতে। এটা না ধুয়েও রেখে দিতে পারেন চুলে, এতে দারুণ ঝলমলে ভাব চলে আসবে।

৩) মাথা থেকে পা পর্যন্ত মসৃণ ত্বক

ভিনেগারের এসিডিটি ত্বকের পোর ছোট করতে এবং শুষ্কতা দূর করতে সহায়ক। এটা ব্যবহার করতে পারেন সারা শরীরেই। বডি ক্রিম বা লোশনের সাথে কয়েক ফোঁটা দিয়ে দিতে পারেন। এতে উজ্জ্বল হয়ে উঠবে ত্বক।

৪) প্রাকৃতিক টোনার

ভিনেগার ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখতে এবং অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে কাজ করতে পারে তৈলাক্ত ত্বকে। সমপরিমাণ পানি ও অ্যাপল সাইডার ভিনেগারের মিশ্রণ টোনার হসেবে ব্যবহার করতে পারেন। এটা এক্সফলিয়েশন করতেও সহায়ক।

৫) দূর করে ড্যানড্রাফ

অ্যাপল সাইডার ভিনেগারের প্রাকৃতিক এন্টিফাঙ্গাল কার্যকারিতা আছে ফলে এটি খুশকি দূর করতে পারে। স্প্রে বোতলে সমপরিমাণ অ্যাপল সাইডার ভিনেগার এবং পানির মিশ্রণ নিয়ে অ্যান্টিড্যান্ড্রাফ শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে পারেন।

৬) পায়ের দুর্গন্ধ দূর

এক কাপ অ্যাপল সাইডার ভিনেগারের সাথে মিশিয়ে নিন চার কাপ পানি। এই মিশ্রনে পা ডুবিয়ে রাখুন ১৫ মিনিট। দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৭) ফেস মাস্ক

এক চা চামচ মুলতানি মাটির সাথে এক চা চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটা এক্সফলিয়েট করে এবং পিএইচ ব্যালান্স ঠিক রাখে।

৮) কমান সানবার্নের কষ্ট

অ্যাপল সাইডার ভিনেগারে ভেজানো একটা ছোট টাওয়েল রাখুন রোদে পোড়া ত্বকের ওপর। এতে লালচেভাব, ফোলাভাব এবং জ্বালাপোড়া কমে আসবে।

৯) পরিষ্কার করুন মেকআপ ব্রাশ

ময়লা মেকআপ ব্রাশ ত্বকের অবস্থা খারাপ করে দিতে পারে মুহূর্তেই। সাবান পানি দিয়ে মেকআপ ব্রাশ ধোয়ার পর ভিনেগার ও পানির মিশ্রণে ডুবিয়ে নিন।

১০) খেতেও পারেন ত্বকের যত্নে

যাদের সোরিয়াসিস আছে, তাদের ত্বকের অবস্থার উন্নতি করতে এক কাপ পানিতে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে পান করুন।

১১) দূর করুন নিঃশ্বাসে দুর্গন্ধ

আধা টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগারের সাথে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে একে টুথপেস্টের মতো ব্যবহার করতে পারেন। এটা দাঁতের দাগও দূর করতে পারে।

১২) ব্রণ দূর করুন

ঘুমাতে যাবার আগে ব্রণের ওপর অ্যাপল সাইডার ভিনেগার মাখিয়ে ঘুমাতে যান। ঘুমের মাঝেই ব্রণের উপশম হয়ে যাবে।

তথ্যসূত্র: How to Use Apple Cider Vinegar For Better Hair and Skin, Popsugar

8 Unexpected Ways to Use Apple Cider Vinegar, Everyday Health

9 Ways to Use Vinegar for More Beautiful Skin and Hair, Women’s Health

ফটো ক্রেডিট: livingtraditionally.com






মন্তব্য চালু নেই