মেইন ম্যেনু

থাইরয়েড সুস্থ রাখবে এই ৬টি খাবার

সারা বিশ্বে লক্ষাধিক মানুষ থাইরয়েড সমস্যায় ভুগছেন। শরীরে একটি গুরুত্বপূর্ণ গ্রন্থি হল থাইরয়েড। এটি একটি এনড্রোক্রাইন গ্ল্যান্ড, যা মানুষের গলার সামনে অবস্থিত। এবং এখান থেকে থাইরয়েড হরমোন তৈরি হয়। মেটাবলিজম এবং মস্তিষ্ক পরিচালনার জন্য প্রয়োজনীয় হরমোন তৈরি করা থাইরয়েডের প্রধান কাজ। বাচ্চাদের ক্ষেত্রে এই গ্রন্থি শারীরিক মানসিক বিকাশে ভূমিকা পালন করে। একজন শিশু যদি ছোটবেলা থেকে এর অভাবে ভোগে, তবে সে প্রতিবন্ধী হয়ে বড় হতে পারে। আবার লঘু ক্রিয়া বা ‘হাইপোথাইরয়েডিজম’ রোগে পুরুষের চেয়ে ৫০ গুণ বেশি ভোগেন নারীরা। থাইরয়েড সুস্থ রাখতে কিছু খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন।

১। নারকেল তেল

ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ নারকেল তেল থাইরয়েড সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয় নারকেল তেল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এবং মেটাবলিক ফাংশন উন্নত করতে সাহায্য করে। প্রতিদিনকার খাবারে নারকেল তেল রাখুন।

২। মাছ

ওমেগা থ্রি- ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ সামুদ্রিক মাছ থাইরয়েড গ্রন্থির জন্য উপকারী। সামুদ্রিক মাছ যেমন স্যামন, টুনা, সার্ডিন ইত্যাদি দুপুর এবং রাতের খাবারে রাখুন। হাইপোথাইরয়েডিজম হৃদরোগের সৃষ্টি করতে পারে। সামুদ্রিক মাছের ওমেগা থ্রি, সেলিনিয়াম দেহের ইনফ্লামেশন হ্রাস করতে সাহায্য করে।

৩। ডিম

প্রোটিন, ভিটামিনসহ প্রয়োজনীয় নানা পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার হল ডিম। প্রোটিনের চাহিদা মেটাতে অনেকেই ডিম খেয়ে থাকেন। ডিম শুধু প্রোটিনের চাহিদা পূরণ করে না, এটি থাইরয়েড সুস্থ রাখতে সাহায্য করে। প্রতিদিন একটি করে ডিম খাওয়ার অভ্যাস করুন।

৪। আপেল

ফলের ভেতরে থাকা শাঁস শরীরে টক্সিন পদার্থ রক্ত এবং ইউরিনের মাধ্যমে বের করে দেয়। একটি গবেষণায় দেখা গেছে, পেকটিন কোষে চর্বি শুষে নেওয়ায় বাধা সৃষ্টি করে। প্রতিদিন শাঁসযুক্ত ফল খাদ্য তালিকায় রাখুন। সবচেয়ে ভাল হয় একটি আপেল প্রতিদিন খাওয়ার অভ্যাস গড়ে তোলা।

৫। বিনস

জিঙ্ক, প্রোটিন, ভিটামিন এবং নানা পুষ্টি উপাদান সমৃদ্ধ বিনস, এটি থাইরয়েড গ্রন্থিকে সুস্থ রাখতে সাহায্য করে। সালাদ অথবা রান্না করে বিনস খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

৬। টকদই

International Journal of Health Sciences গবেষণায় দেখেছেন যে, প্রায় ৯০% ভাগ মানুষ ভিটামিন ডি অভাবের কারণে ‘হাইপোথাইরয়েডিজম’ রোগে ভুগে থাকেন। টকদইয়ে প্রচুর পরিমাণ ভিটামিন ডি এবং ভাল ব্যাকটেরিয়া রয়েছে। যা থাইরয়েড সুস্থ রাখতে সাহায্য করে।

এছাড়া শাক সবজি, ফল এবং দুধ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এই খাবারগুলো থাইরয়েড সুস্থ রাখতে সাহায্য করবে।






মন্তব্য চালু নেই