মেইন ম্যেনু

থেচারের পর দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ব্রিটেন

লৌহমানবী হিসেবে খ্যাত মার্গারেট থেচারের পর ফের নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ব্রিটিশ জনগণ। বৃহস্পতিবার কনজারভেটিভ দলের দুই নারী মন্ত্রী প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পাওয়ার পর সেখানে দ্বিতীয় কোনো নারীর সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হওয়ার বিষয়টি এখন সময়ের ব্যাপার মাত্র।

এর আগে দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে (১৯৭৯-১৯৯০ সাল) প্রধানমন্ত্রী হিসেবে সুদৃঢ়তার সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন একই দলের প্রভারবশালী নেতা থেচার।

যুক্তরাজ্যে বৃহস্পতিবার ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এমপিদের ভোটে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পান দুই নারী থেরেসা মে ও আন্দ্রেয়া লিডসাম। ১৯৯ ভোট পেয়ে এগিয়ে আছেন স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে। জ্বালানিমন্ত্রী আন্দ্রেয়া লিডসাম পেয়েছেন ৮৪ জন এমপির সমর্থন। ৪৬ ভোট পেয়ে তৃতীয় হওয়ায় প্রার্থী হতে পারছেন না বিচারমন্ত্রী মাইকেল গভ।

এই দুই নারী প্রার্থীর মধ্যে একজনকে বেছে নেবেন ক্ষমতাসীন দলের এমপিরা। জয়ী ব্যক্তি হবেন ব্রিটেনের ইতিহাসে দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী। নির্বাচনের চূড়ান্ত ফল জানা যাবে সেপ্টেম্বরের ৯ তারিখে।

২৩ জুন ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার গণভোটের পর পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। যার প্রেক্ষিতে শুরু হয়েছে এই নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া।






মন্তব্য চালু নেই