মেইন ম্যেনু

দক্ষিণ এশিয়ায় মানব উন্নয়নে শীর্ষে শ্রীলঙ্কা

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মানব উন্নয়নে শীর্ষে উঠে এসেছে শ্রীলঙ্কা। জাতিসংঘ উন্নয়ন প্রকল্পের (ইউএনডিপি) অধীনে বৈশ্বিক মানব উন্নয়ন প্রতিবেদনের (এইচডিআর) ২০১৫ সালের জরিপে দেশটির এ অবস্থান তুলে ধরা হয়েছে। এর আগে ১৯৯০ থেকে ২০১৪ সাল পর্যন্ত এ অঞ্চলের অনেক দেশের চেয়ে নিচু অবস্থানে ছিল শ্রীলঙ্কা।

বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে দেখা যায়, বৈশ্বিক অবস্থানে শ্রীলঙ্কা ৭৩তম স্থানে আছে। গত বছর দেশটির অবস্থান ছিল ৭৪তম। ২০০৯ সালে শ্রীলঙ্কায় গৃহযুদ্ধ অবসানের পর এই তালিকায় এ পর্যন্ত পাঁচ ধাপ এগিয়েছে দেশটি। বিশ্বের ১৮৮টি দেশ এবং স্বায়ত্ত্বশাসিত অঞ্চলের মধ্যে চালানো এ জরিপে দীর্ঘ এবং সুস্থ জীবন, জ্ঞানার্জনের সুযোগ এবং জীবনযাত্রার মানকে মানদণ্ড হিসেবে হিসেবে ধরা হয়।

সংস্থাটির জরিপে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ভুটান, নেপাল, বাংলাদেশ এবং মালদ্বীপ ছাড়াও ইরানকে দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে ধরা হয়। শ্রীলঙ্কার চেয়ে এ তালিকায় অবশ্য এগিয়ে আছে ইরান। তাদের বৈশ্বিক অবস্থান ৬৯তম। মালদ্বীপের অবস্থান ১০৪তম। তালিকায় ভারত এবং ভুটানকে মধ্যম পর্যায়ের মানব উন্নয়ন দেশ হিসেবে এবং নেপাল, পাকিস্তান এবং আফগানিস্তানকে মানব উন্নয়নে নিম্ন পর্যায়ের দেশ হিসেবে ধরা হয়েছে। তালিকায় ভারতের অবস্থান ১৩০তম এবং পাকিস্তানের অবস্থান ১৪৭তম।






মন্তব্য চালু নেই