মেইন ম্যেনু

দর্শকদের ধাঁধাঁয় ফেলতে বাংলাদেশে ত্রিমাত্রিক স্ট্রিট আর্ট!

ত্রিমাত্রিক বা ৩ডি আর্ট বাইরের দেশে রাস্তায় বা দেয়ালে দেখা যায়। এই ত্রিমাত্রিক আর্টগুলো হয় আকর্ষণীয়। এর মূল কারন, দর্শকদের ধাঁধাঁয় ফেলতে এর জুড়ি নেই। বাংলাদেশের স্ট্রিট এবং ওয়াল আর্ট তেমন সমৃদ্ধ নয়। তবুও চেষ্টা যে হয় না তা নয়। তবে ত্রিমাত্রিকের স্ট্রিট আর্টের চেষ্টা সচরাচর চোখে পড়ে না।

২০১৩ ব্যাচের নবীন বরন অনুষ্ঠান উপলক্ষে আর্কিটেকচার ডিসিপ্লিনের ২০১২ ব্যাচের ছাত্র ছাত্রীরা ভিন্ন কিছু করতে চায়। ফলে, সিদ্ধান্ত নেয় ত্রিমাত্রিক স্ট্রিট আর্টই করবে তারা। এবং থিম হিসেবে বেছে নেয়- জীবন আসলে কেমন- এ ধরনের থিম। নবীনদের এ কথা মনে করিয়ে দিতে যে, জীবনের পথ চলায় সাবধানে পা ফেলতে হয়। জীবন সহজ নয়। তাই চলতে হয় হাতে হাত রেখে।

start_0

আপনি যদি খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ১-এ যান, তবে কিন্তু সাবধান হতেই হবে। যেন পড়ে না যান! রোদে পুড়ে যাচ্ছে চারদিক, তবুও ওখানটায় চারদিকে পানি আর আছে পারাপারের জন্য পা দেবার আইল্যান্ড! হুম, এটা একটা ত্রিমাত্রিক আর্ট।

বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় থ্রি-ডি আর্ট কিন্তু এখন খুলনা বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর একাডেমিক ভবনের প্রবেশ পথে। এ জন্য আমরা আর্কিটেকচার ডিসিপ্লিনের ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানাতেই পারি! এই বিশাল কর্মযজ্ঞকে বাস্তবতায় রূপ দিতে ডিসিপ্লিনের সবাই এগিয়ে এসেছে তবে যার নাম উল্লেখ্য না করলে নয়, সে হল আর্কিটেকচার ডিসিপ্লিনের ২০১২ ব্যাচের ছাত্র আনজুম নাবিল।

image3 image2






মন্তব্য চালু নেই