মেইন ম্যেনু

দলে ধোনির জায়গা নিয়ে আগারকারের প্রশ্ন

ভারতীয় দলের সাবেক পেস বোলার অজিত আগারকার বর্তমান ভারতীয় দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দলে জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি দলের নির্বাচকদের ধোনির পারফরম্যান্সের উপর সূক্ষè বিশ্লেষণ করার জন্য বলেছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজের আগে আগারকার ইএসপিএন ক্রিকইনফোকে বলেছেন, নির্বাচকদের ধোনির অধিনায়ক হিসেবে কি করছে শুধু তার উপর নয় একজন খেলোয়াড় হিসেবেও কি করছে তার উপর নজর রাখা দরকার।

আগারকার বিশেষ করে ধোনির ব্যক্তিগত পারফরম্যান্সের উপর উদ্বিগ্ন। তিনি বলেছেন, ভারতের জন্য তিনি বড় খেলোয়াড়। কিন্তু আপনি তাকে দলের জন্য দায়ী করতে চায়বেন না। তাকে অনেক ভালো পারফর্ম করতে হবে।

ওডিআইতে ধোনির চার নম্বরে ব্যাট করার বিষয়েও সন্তুষ্ট নন আগারকার। তিনি বলেছেন, এমন সিদ্ধান্ত অন্য কারও জন্য অন্যায্য হতে পারে। এছাড়া এটি দলের জন্যও কাজ করেন না।

তিনি আরও বলেছেন, বিশ্বকাপের পর আপনি আপনার দলকে পরবর্তী বিশ্বকাপের জন্য প্রস্তুত করছেন। চার বছর বিশাল সময়। যদি কেউ তিন অথবা চার নম্বরে ব্যাট করতে না পারে তাহলে আপনি সেটি বুঝতে পারেন। অজিঙ্কা রাহানে রয়েছে। সে টেস্ট ক্রিকেটে অন্যতম সেরা খেলোয়াড়। আমি মনে করি না সে ওডিআইতে চার নম্বরের পরে ব্যাট করতে পারে।

আগারকার বলেছেন, ধোনি তার সময় পার করেছে। বাংলাদেশের বিরুদ্ধে ব্যাটিং অর্ডারে সে আগে ব্যাট করেছিলো। সে সিরিজে ভারত হেরেছিলো। দর্শকরা যখন তাকে ব্যাটিং অর্ডারে আগে দেখতে চাইত তখন তিনি দলের প্রেসার মোকাবেলা কারর জন্য ছয় নম্বরে ব্যাট করেছেন।

তিনি বলেছেন, ৫, ৬ ও ৭ নম্বরে ব্যাট করা কঠিন কাজ। আমি দেখেছি যুবরাজ ও ধোনি দীর্ঘদিন ধরে এ কাজ করেছেন। তবে আমি মনে করি না যে, এখন ধোনির ক্যারিয়ারের এই পর্যায়ে এসে চার নম্বরে ব্যাট করা উচিৎ।

ভারতের সাবেক এই পেসার বলেছেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওডিআই সিরিজ শেষে নির্বাচকদের ভারতীয় দলের ওডিআই ও টি-টোয়েন্টির ভবিষ্যতের ব্যাপারে বড় সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন, ফলাফলের দিকে তাকালে ওডিআইতে ভারত ভালো খেলে। কিন্তু আপনি বিশ্বকাপের সেমিফাইনালে হেরেছেন, বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ হেরেছেন। দুই জায়গাতেই ধোনি অধিনায়ক ছিলেন। এখন আবার আপনি টি-টোয়েন্টি সিরিজ হেরেছেন।

সাবেক ভারতীয় এই ক্রিকেটারের মতে, ভারতীয় দল কোথায় এগোচ্ছে নির্বাচকের সেদিকেই চোখ দেয়া দরকার। বিরাট কোহলি টেস্ট অধিানায়ক হিসেবে ভালো করছে। সিরিজ শেষে নির্বাচকদের সেদিকেই চোখ দেয়া উচিৎ।






মন্তব্য চালু নেই